পানি স্বল্পতা

১০ দিন আগেই কাপ্তাই হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ১০ এপ্রিল ২০২৩
ফাইল ছবি

কাপ্তাই হ্রদে প্রতিবছর কার্প জাতীয় মাছের প্রজনন, বংশ বৃদ্ধি ও পোনা মাছ অবমুক্তর জন্য ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত মাছ শিকার বন্ধ থাকে। তবে এ বছর হ্রদের পানি অতিরিক্ত স্বল্পতা দেখা দেওয়ায় ১০ দিন আগেই এ নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। ফলে ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই পর্যন্ত তিন মাস হ্রদে সব ধরনের মাছ ধরা বন্ধ থাকছে। পাশাপাশি বন্ধ থাকছে বাজারজাতকরণ এবং পরিবহনও।

সোমবার (১০ এপ্রিল) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক সভা থেকে এসব সিদ্ধান্তের কথা জানানো হয়।

আরও পড়ুন: কাপ্তাই হ্রদে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্নে

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, বছরের এ সময়ে কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৮৬ এমএসএল। কিন্তু বর্তমানে পানি আছে ৭৬ এমএসএল। সঠিক পরিমাণে বৃষ্টি না হওয়ায় লেকে পানির স্বল্পতা দেখা দিয়েছে তাই মাছের প্রাকৃতিক প্রজনন রক্ষায় ১০ দিন পূর্ব থেকে মাছ ধরা, বাজারজাত করণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

jagonews24

তিনি আরও বলেন, নিষেধাজ্ঞার সময় অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়ন করা হবে। যারা হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকার করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন- বিএফডিসির ব্যবস্থাপক কমান্ডার মোহাম্মদ আশরাফুর আলম ভূঁইয়া, বিএফডিসি কর্মকর্তাসহ মৎস্য ব্যবসায়ীরা।

সাইফুল উদ্দীন/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।