উখিয়ায় আরও এক রোহিঙ্গা নেতাকে হত্যা, সন্দেহে আরসা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ১০:১৯ এএম, ০৭ মার্চ ২০২৩
ফাইল ছবি

কক্সবাজারের উখিয়ার ৯ নম্বর ক্যাম্পে ফের রোহিঙ্গা নেতা হত্যার ঘটনা ঘটেছে। তাকে গুলি করে ও কুপিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

নিহত রোহিঙ্গা নেতা হলেন নুর হাবি ওরফে ওয়াক্কাস রফিক (৪০)। তিনি ৯ নম্বর ক্যাম্পের নেতা (মাঝি) ছিলেন।

সোমবার (৬ মার্চ) দিনগত রাত ১টার দিকে ক্যাম্পের ব্লক-সি/৩ এর মৌলভি ইয়াছিনের শেডের সামনে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী।

স্থানীয় ও নিহতের পরিবারের বরাতে ওসি জানান, ২৫ থেকে ৩০ জন মুখোশধারী দুর্বৃত্ত রোহিঙ্গা নেতা নুর হাবিকে গুলি করে ও কুপিয়ে পালিয়ে যায়। তাকে উদ্ধার করে এনজিও আইওএম পরিচালিত হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তের জন্য মরদেহ উদ্ধার করে কক্সবাজার জেলা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুনে পুড়লো ২ হাজার ঘর

ওসি আরও বলেন, কী কারণে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে তাত্ক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে সাধারণ রোহিঙ্গাদের ধারণা, রোববার (৬ মার্চ) ভয়াবহ অগ্নিকাণ্ডের পর বালুখালী এলাকার ক্যাম্প ৯, ১০ ও ১১ নম্বর এলাকায় হতাশা ও আতঙ্ক বিরাজ করছিল। অভিযোগ আসছিল কথিত আরসা (রাখাইনের সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি) সদস্যরা সংঘবদ্ধভাবে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়েছেন। এ বিষয়ে প্রশাসনের করা তদন্ত কমিটি তদন্ত শুরু করেছে।

নিহতের স্বজনদের দাবি, ৯ নম্বর ক্যাম্পে অগ্নিকাণ্ডের প্রতিবাদ করায় নুর হাবিকে হত্যা করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক রোহিঙ্গা জানান, ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় আরসা সদস্যদের বিরুদ্ধে প্রতিবাদ করেন মাঝি নুর হাবিসহ শান্তিপ্রিয় রোহিঙ্গারা। এখন প্রতিবাদকারীদের টার্গেট করে হত্যা করছেন আরসা সদস্যরা।

সায়ীদ আলমগীর/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।