যশোরে খেজুর গাছ কাটার প্রশিক্ষণ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৭:১৪ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

যশোরের চৌগাছার হাকিমপুর ও জগদীশপুর ইউনিয়নে খেজুর গাছ কাটা গাছিদের নিয়ে মতবিনিময় সভা এবং গাছ কাটা প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার হাকিমপুর ইউনিয়নের হাকিমপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে এবং জগদীশপুর ইউনিয়ন পরিষদ চত্বরে মতবিনিময় সভা শেষে গাছ কাটা প্রশিক্ষণ দেওয়া হয়। দুই সভায় আড়াই শতাধিক গাছি অংশ নেন।

উপজেলায় খেজুর গাছ কমে যাওয়া ও গাছি তৈরি না হওয়া নিয়ে ইউনিয়ন পর্যায়ে গাছিদের সঙ্গে ধারাবাহিক মতবিনিময়ের অংশ হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা এ সমাবেশ করেন।

হাকিমপুরের সমাবেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুন কবীর ছাড়াও গাছিরা বক্তব্য রাখেন।

যশোরে খেজুর গাছ কাটার প্রশিক্ষণ

মতবিনিময় সভা শেষে হাকিমপুর গ্রামের গাছি আব্দুল খালেক হাকিমপুর জনকল্যাণ ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার ১০ সদস্যকে খেজুর গাছ কেটে রস সংগ্রহ করার পদ্ধতি প্রশিক্ষণ দেন।

এছাড়া জগদীশপুরের সমাবেশে ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা।

এসময় ইউপি সচিব শরিফুল ইসলামসহ বিভিন্ন গ্রামের গাছিরা বক্তব্য রাখেন। সমাবেশে ইউনিয়নের দুই শতাধিক গাছি অংশ নেন এবং তাদের প্রত্যেককে একটি করে কম্বল দেওয়া হয়।

মিলন রহমান/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।