চুয়াডাঙ্গায় তিন দিনব্যাপী নজরুল মেলা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চুয়াডাঙ্গা
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উপলক্ষে প্রতি বছরের মতো এবারও চুয়াডাঙ্গায় তিন দিনব্যাপী নজরুল মেলা অনুষ্ঠিত হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় কবির স্মৃতিধন্য খড়ের আটচালা ঘর সংলগ্ন স্থানে এ মেলা শুরু হয়। চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলহাজ আলী আজগর টগর এ মেলার উদ্বোধন করেন। শনিবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শেষ হয় মেলা। সমাপনী দিনের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু।

উদ্বোধনী থেকে শেষদিন পর্যন্ত কবিতা ও নজরুল সঙ্গীত পরিবেশন করেন রুমা হোসাইন, জাবুল ইসলাম, নওসীন অমি, ভারত থেকে আগত সুমন মুখোপাধ্যায়, চৈতালী দাস মজুমদারসহ সারা দেশ থেকে আসা সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা। এছাড়া কবির জীবনীসহ বাংলার নানা বিষয় নিয়ে তিন দিনব্যাপী নাটক মঞ্চায়ন করে চুয়াডাঙ্গার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

চুয়াডাঙ্গায় তিন দিনব্যাপী নজরুল মেলা

কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, কবি কাজী নজরুল ইসলাম কার্পাসডাঙ্গায় অবস্থানকালে একটি আটচালা ঘরে তার থাকার জায়গা হয়। যে খাটে তিনি ঘুমোতেন, যে আলমারিটা তিনি ব্যবহার করতেন, তা আজও অক্ষত রয়েছে। কবির গুরুত্ব অনুভব করে তার স্মৃতি লালন করেই প্রতি বছর এখানে মেলা করা হয়। তবে মেলা তিন দিনের পরিবর্তে ৭-১০ দিন করা গেলে ভালো হতো।

মেলার সমন্বয়ক অধ্যাপক মুন্সী আবু সাইফ জানান, মেলার মাধ্যমে হারিয়ে যাওয়া বাঙালি সংকৃতিও তুলে ধরা হচ্ছে।

এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।