রামগড়ে পাহাড় কাটা-বালু উত্তোলনের দায়ে ৩ লাখ টাকা জরিমানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি খাগড়াছড়ি
প্রকাশিত: ০১:১৪ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

পার্বত্য খাগড়াছড়ির রামগড়ে নজিরটিলা এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা ও আবাসিক এলাকায় বালু উত্তোলনের দায়ে পৃথক দুই মামলায় জসিম উদ্দিন নামে এক ব্যক্তিকে ৩ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে রামগড়ের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাস এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত জসিম উদ্দিন পৌরসভার নজিরটিলা গ্রামের মো. আবদুল হকের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬(খ) ধারা লংঘনের অপরাধে একই আইনের ১৫ ধারায় পাহাড় কাটায় দুই লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(খ) ধারা লংঘনের অপরাধে এই আইনের ১৫(১) ধারায় আরও এক লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

আরও পড়ুন: খাবারে কাপড়ের রং, ‘কাচ্চি ভাই’কে ২ লাখ টাকা জরিমানা

এসময় দণ্ডিত ব্যক্তি জরিমানার অর্থ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করায় তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাস জানান, পরিবেশ বিধ্বংসী পাহাড় কাটা আইনত দণ্ডনীয় অপরাধ। অবৈধভাবে পাহাড় কাটা, কৃষি জমির টপ সয়েল কাটা ও বালু উত্তোলনের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলবে।

মুজিবুর রহমান ভুইয়া/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।