নওগাঁয় হয়ে গেলো ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩

নওগাঁর মহাদেবপুরে ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) বিকেলে উপজেলার ভীমপুর আদিবাসী পল্লিতে ‘বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন জেলা কমিটি’ এ প্রতিযোগিতার আয়োজন করে। প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরী আরব।

নওগাঁয় হয়ে গেলো ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা

ভীমপুর আদিবাসী পল্লির ফসলি জমির মাঠে তির-ধনুক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১২ জন তির ও ধনুক নিয়ে অংশ নেন। মাঠের একপাশে একটি কলাগাছ পুঁতে রাখা হয়। অপর পাশে প্রায় ১০০ ফুট দূর থেকে প্রতিযোগীরা সেই কলাগাছকে লক্ষ্য করে তির নিক্ষেপ করছিলেন।

আরও পড়ুন: মিটার চুরির পর রেখে আসা হতো মোবাইল নম্বর, চাঁদা দিলেই ফেরত

তিরন্দাজদের উৎসাহ বাড়াতে কেউ ঢোল বাজাচ্ছিলেন। শেষে তিনজন বিজয়ী হন। প্রত্যেককে একটি করে মোবাইল ফোন পুরস্কৃত করা হয়।

নওগাঁয় হয়ে গেলো ঐতিহ্যবাহী তির-ধনুক প্রতিযোগিতা

প্রতিযোগিতায় অংশ নেওয়া মহেশ্বর সরেন বলেন, একসময় তির-ধনুক ব্যবহার করে আমরা শিকার করতাম। এমনকী ভূমি রক্ষায়ও তির-ধনুক ব্যবহার করা হতো। তির-ধনুক আমাদের ঐতিহ্য। কিন্তু সময়ের ব্যবধানে এর ব্যবহার হারাতে বসেছে। আমাদের ঐতিহ্যকে ধরে রাখতে আজ এ আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: নওগাঁয় ভুট্টা চাষে আগ্রহ চাষিদের

বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি রেবেকা সরেন বলেন, আমাদের ছেলেরা বছরে একবার শিকারে বের হন, যা আমাদের ঐতিহ্য। কিন্তু এখন তির-ধনুকের ব্যবহার বিলুপ্তের পথে। এগুলো টিকিয়ে রাখতে আমাদের এ আয়োজন।

আব্বাস আলী/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।