আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

প্রতিষ্ঠার ৪৯ বছর পর অপারেশন থিয়েটার চালু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৫ ডিসেম্বর ২০২২

এক প্রসূতিকে অস্ত্রোপচারের মাধ্যমে ৪৯ বছর পর চালু হলো পাবনার আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ‘অপারেশন থিয়েটার’।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে আটঘরিয়া পৌরসভার থানাপাড়া গ্রামের প্রসূতি হাসিনা খাতুনকে অস্ত্রোপচার করার মধ্যদিয়ে অপারেশন থিয়েটারটি চালু করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুলাহ-আল-আজিজ বিষয়টি নিশ্চিত করেন।

প্রতিষ্ঠার ৪৯ বছর পর অপারেশন থিয়েটার চালু

হাসপাতাল সূত্রে জানা গেছে, ১৯৭৩ সালে পাবনার আটঘরিয়ায় স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়। এরপর ২০১৬ সালে স্বাস্থ্য কমপ্লেক্সটিকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। তখন চারতলা ভবনের তৃতীয় তলায় স্বয়ংক্রিয় আধুনিক অপারেশন থিয়েটার স্থাপন করা হয়। দুটি অপারেশন থিয়েটার থাকলেও যন্ত্রপাতি ও লোকবলের অভাবে কোনো অস্ত্রোপচার হয়নি। ছোটখাটো অস্ত্রোপচারের জন্যও রোগীদের ছুটতে হতো পাবনা জেনারেল হাসপাতাল বা কোনো ক্লিনিকে।

প্রতিষ্ঠার ৪৯ বছর পর অস্ত্রোপচার শুরু হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকতার আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা জেলা সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাকসুদা আক্তার মাসু, আটঘরিয়া পৌরসভার মেয়র শহীদুল ইসলাম রতন। সভাপতিত্ব করেন আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুলাহ-আল-আজিজ ।

অস্ত্রোপচারের সময় উপস্থিত ছিলেন পাবনা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. শাহীন ফেরদৌস শানু, আবাসিক চিকিৎসক ডা. কাউসার আহম্মেদ, সহকারী সার্জন সুব্রত চন্দ্র মন্ডল, ডা. তৌফিক এলাহী, ডা. মাহবুবুর রহমান প্রমুখ।

প্রতিষ্ঠার ৪৯ বছর পর অপারেশন থিয়েটার চালু

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুলাহ-আল-আজিজ জানান, অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম নেওয়া নবজাতক ও তার মা সুস্থ আছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুলাহ-আল-আজিজ বলেন, অপারেশন থিয়েটার চালু হওয়ায় উপজেলার প্রসূতি মায়েরা বিনামূল্যে নরমাল ও সিজারিয়ান ডেলিভারির সুবিধা পাবেন। প্রসব পূর্ববর্তী, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সেবা দেওয়া হবে।

আমিন ইসলাম জুয়েল/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।