রাঙ্গামাটিতে লারমার মৃত্যু বার্ষিকীতে স্মরণ সভা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ১০ নভেম্বর ২০২২

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৯তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটিতে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রতি বছরের মতো বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে মানবেন্দ্র নারায়ণ লারমার অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে স্মরণ সভার আনুষ্ঠানিকতা শুরু হয়।

স্মরণ সভায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির সভাপতি ডা. গঙ্গা মানিক চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম চাকমা। অনুষ্ঠানের বক্তব্য রাখেন এম.এন. লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেমন চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা প্রমুখ।

স্মরণ সভায় বক্তারা বলেন, মানবেন্দ্র নারায়ণ লারমা পার্বত্য অঞ্চলের মানুষের অধিকার নিয়ে জীবনের শেষ দিন পর্যন্ত লড়াই সংগ্রাম করেছেন। তিনি শুধু পাহাড়ের মানুষের নেতা ছিলেন না, তার সংগ্রাম ছিল দেশের সব শ্রেণির নিপীড়িত গণমানুষের পক্ষে, শোষণ-বঞ্চনার বিরুদ্ধে। মানুষের অধিকার জন্য কাজ করতে গিয়ে কিছু বিপদগামী লোকের কারণে এ মহান নেতা মৃত্যু হয়েছিল। তার দেখানো পথে এগিয়ে যাচ্ছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

স্মরণ সভায় বক্তারা আক্ষেপ করে বলেন, দীর্ঘদিন পার্বত্য চট্টগ্রাম চুক্তি নিয়ে সরকার তেমন কোনো আগ্রহ দেখাচ্ছে না। যার ফলে সাধারণ মানুষ আজ হাতাশ। সরকারের কাছে এ চুক্তি দ্রুত বাস্তবায়নের দাবি জানান তারা।

স্মরণ সভায় শোক প্রস্তাব পাঠ করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক নগেন্দ্র চাকমা। স্মরণ সভার আগে সকালে একটি প্রভাত র্যালি বের করা হয়। র্যালিটি রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে গিয়ে শেষ হয়।

সাইফুল উদ্দীন/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।