আওয়ামী লীগ নেতার ছেলের হয়ে হাজিরা দিতে এসে কারাগারে বালুশ্রমিক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২৪ অক্টোবর ২০২২

কুড়িগ্রামে বালু উত্তোলন মামলায় আওয়ামী লীগ নেতার ছেলের পরিবর্তে আদালতে হাজিরা দিতে এসে জয়নাল আবেদীন (৩৪) নামের একজন বালুশ্রমিক গ্রেফতার হয়েছেন।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সুমন আলির রৌমারী আমলি আদালতে এ ঘটনা ঘটে।

আদালতের পেশকার আব্দুস সাত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা যায়, কুড়িগ্রামের রৌমারী উপজেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক সুরুজ্জামাল ও তার সন্তানরা নদ-নদীর বিভিন্ন স্থানে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করেন। গতবছর ব্রহ্মপুত্র নদের বামতীরের ধনারচর চরের গ্রামসহ বিভিন্ন এলাকায় ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করার অপরাধে সুরুজ্জামাল মিয়ার দুই ছেলে আতিকুর রহমান ও আজিজুর রহমানসহ ৪২ জন ড্রেজার মালিকের বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে একটি আদেশ জারি করেন কুড়িগ্রাম রৌমালি আমলি আদালত। পুলিশকে মামলা তদন্তের নির্দেশ দেওয়া হয়।

তদন্ত করে ঘটনার সত্যতা পেয়ে আদালতে প্রতিবেদন জমা দেয় পুলিশ। এরপর আদালত আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

ওই মামলায় ৪২ জনের মধ্যে ৩৫ জন আদালতে হাজির হয়ে জামিন নেন। বাকি আসামিরা পলাতক রয়েছেন। সোমবার বালু উত্তোলন মামলায় আদালতে আসামিদের হাজিরা ছিল। আসামিদের মধ্যে ২২ জন উপস্থিত ছিলেন। তার মধ্যে আসামি আতিকুর রহমানের পরিবর্তে জয়নাল আবেদীন নামে একজন বালুশ্রমিক আদালতে হাজিরা দিতে আসেন।

বিষয়টি বিচারকের নজরে এলে জয়নাল আবেদীনকে আটক করা হয়। পরে তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

আসামি জয়নাল আবেদীন আদালতে স্বীকার করেন, আতিকুর রহমানের পরিবর্তে তিনি এই মামলায় হাজিরা দিতে এসেছেন। প্রায় তিন বছর ধরে তিনি আতিকুরদের ৮০০ টাকা মজুরিতে বালুশ্রমিক হিসেবে কাজ করেন। মামলায় হাজিরা দিতে আসার সময় তাকে যাতায়াত খরচ এবং হাজিরা বাবদ বাড়তি কিছু টাকা দেওয়ার চুক্তি হয়েছিল।

এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।