সোলার প্যানেল বসছে বান্দরবানের ১২৪০ পরিবারে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২১ অক্টোবর ২০২২

বান্দরবানের রোয়াংছড়ি এলাকায় ১২৪০টি হতদরিদ্র পরিবারের মাঝে সৌরবিদ্যুৎ সরঞ্জাম বিতরণ করা হয়েছে। এতে অর্থায়ন করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

শুক্রবার (২১ অক্টোবর) সকাল ১০টায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব সৌরবিদ্যুৎ সরঞ্জাম বিতরণ করেন।

এ সময় অন্যদের মধ্যে বান্দরবান পুলিশ সুপার তরিকুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়াছির আরাফাত, রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোরশেদ আলম চৌধুরীসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকার জনগোষ্ঠীর জন্য খুবই আন্তরিক। প্রধানমন্ত্রীর নির্দেশে ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেওয়া হচ্ছে। তারই অংশ হিসেবে অতিদুর্গম এলাকাগুলোতে যেখানে বিদ্যুৎ যায়নি, সেসব এলাকার জনগণের জন্য বিনামূল্যে এই সোলার সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, প্রতিটি সোলার প্যানেল থেকে উপকারভোগীরা ১০০ ওয়াট পিক আওয়ার বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। যা থেকে চারটি এলইডি বাল্ব, একটি সিলিং ফ্যান, একটি টিভিসহ একটি চার্জ কন্ট্রোলার ব্যবহার করা যাবে।

উপকারভোগীরা জানান, তাদের পাড়ায় বিদ্যুৎ সংযোগ নেই। সামান্য মোবাইলে চার্জ দিতে হলেও পার্শ্ববর্তী বাজারের দোকানে যেতে হয়। এখন সোলার প্যানেল বসায় নিজ বাড়িতেই মোবাইল চার্জ, লাইট, ফ্যানসহ টিভি ব্যবহার করতে পারবেন।

নয়ন চক্রবর্তী/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।