পাসওয়ার্ড নিজেরঠে থুইয়া চায়না হামাক ডেমু ট্রেন দিছে: রেলমন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৯ অক্টোবর ২০২২

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বিএনপির রাজনৈতিক মূলমন্ত্র মিথ্যাচার আর অপপ্রচার। বিএনপি-জামায়াতের আমলে রেলকে ধ্বংস করে দেওয়া হয়েছিল। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করেন রেল হচ্ছে একটি বড় সেবার জায়গা। টিকিটের দাম বৃদ্ধি নয়, মানুষ যাতে রেলের সেবা পায় সে ব্যাপারে সজাগ আছেন প্রধানমন্ত্রী।

রোববার (৯ অক্টোবর) দিনাজপুরের পার্বতীপুরে দেশীয় প্রযুক্তিতে সচল করা ডেমু ট্রেন বাণিজ্যিকভাবে চালুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিনাজপুরের আঞ্চলিক ভাষায় মন্ত্রী বলেন, চায়না হামাক ডেমু ট্রেন দিছে, কিন্তু পাসওয়ার্ড নিজেরঠে থুইয়া দিছে। ডেমু ট্রেনের কুন যন্ত্রের দাম যদি পাঁচ টাকা হয়, ওরা হামারঠে পাঁচ লাখ টাকা নিছে। কিন্তু হামার ইঞ্জিনিয়াররা ডেমু চালাবার বুদ্ধি বাইর করি ফেলাইছে। অর্থাৎ চীন আমাদের ডেমু ট্রেন দিয়েছে কিন্তু পাসওয়ার্ড (সফওয়্যারচালিত) নিজেদের কাছে রেখে দিয়েছে। ডেমু ট্রেনের কোনো যন্ত্রের দাম যদি পাঁচ টাকা হয়, ওরা আমাদের কাছ থেকে পাঁচ লাখ টাকা নিয়েছে। কিন্তু আমাদের ইঞ্জিনিয়াররা ডেমু ট্রেন চালানোর বৃদ্ধি বের করে ফেলেছেন।

তিনি বলেন, পাঁচটি ডেমু ট্রেন সচল আছে। আমাদের প্রকৌশলীরা মডিউল পরিবর্তন করে পার্বতীপুরের রেলওয়ে প্রকৌশলী ও বাইরের প্রকৌশলীদের সহযোগিতায় আরও একটি ট্রেন সচল করেছে।

রেলমন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রী রেলের ভাড়া বাড়াননি। কারণ তিনি মনে করেন, রেলটা হচ্ছে সেবা, মানুষ যেন সেবা পায়। তাই রেলে আমাদের লসের পরিমাণ বাড়লেও তিনি ভাড়া বাড়াননি।’

চায়না হামাক ডেমু ট্রেন দিছে পাসওয়ার্ড নিজেরঠে থুইয়া: রেলমন্ত্রী

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাপরিচালক অসীম কুমার তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মঞ্জুর-উল-আলম চৌধুরী, লালমনিরহাট ডিআরএম আব্দুস সালাম, কেলোকার (কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা) প্রধান নির্বাহী রফিকুল ইসলাম, পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন প্রমুখ।

পরে দুপুরে বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা নেড়ে ডেমু ট্রেনের উদ্বোধন করেন মন্ত্রী। ট্রেনটি ৩৭ কিলোমিটার দূরের রংপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। বিকেলে আবার সেটি পার্বতীপুরে ফিরে আসে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডেমু ট্রেনটি প্রতিদিন পার্বতীপুর-রংপুর রুটে চলাচলের সময় বিকেল ৫টা ১৫ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে যাবে এবং সন্ধ্যা ৬টা ১০ মিনিটে রংপুরে পৌঁঠাবে। একই রুটে বিকেল ৬টা ২০ মিনিটে রংপুর ছেড়ে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পার্বতীপুরে ফিরে আসবে। পরবর্তী কর্মদক্ষতা সন্তোষজনক হলে দিনাজপুর-পার্বতীপুর রেল রুটে ডেমু ট্রেন চালানো হবে।

এমদাদুল হক মিলন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।