শ্রীমঙ্গলে দুর্লভ প্রজাতির ক্যান্টরের কুকরি সাপ উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ০৯ অক্টোবর ২০২২

মৌলভীবাজারে দুর্লভ প্রজাতির ক্যান্টরের কুকরি সাপ উদ্ধার করা হয়েছে। রোববার (৯ অক্টোবর) শ্রীমঙ্গলের নওয়াগাঁও গ্রামের দেবপাড়ার বিশ্ব বণিক মোদির দোকান থেকে সাপটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

সকালে বিশ্ব বণিকের দোকানে সাপটিকে দেখে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। পরে বনবিভাগের সদস্যদের নিয়ে ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল এটি উদ্ধার করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ডা. মনিরুল এইচ খান, ডা. কামরুল হাসান ও আদনান আজাদ সাপ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, এ সাপের বাংলা নাম এখনো জানা যায়নি। এরা নিশাচর। বেশিরভাগ সময় মাটির নিচেই থাকে। সম্ভবত মাটির নিচে কেঁচো ও লার্ভা পিঁপড়ার ডিম ও উইপোকার ডিম খেয়ে জীবন ধারণ করে। নরম মাটি পেলে মাটি খুঁড়ে ভেতরে চলে যাওয়ার প্রবণতা রয়েছে। মাটির ভেতরে থাকার জন্য রোসট্রাল স্কেল ব্যবহার করে সাপটি। রোসট্রাল স্কেল হলো সাপের মুখের সম্মুখভাগে অবস্থিত অঙ্গবিশেষ।

উদ্ধার করা সাপটি আকারে ৯০-১১০ সেন্টিমিটার। বর্তমানে সাপটি বন বিভাগের তত্ত্বাবধানে রয়েছে।

আব্দুল আজিজ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।