বাগেরহাটে বিষমুক্ত সবজি খামার পরিদর্শনে বিদেশি প্রতিনিধি দল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৭:২৭ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২২

বাগেরহাটের ফকিরহাটে বিষমুক্ত সবজি খামার পরিদর্শন করেছে একটি প্রতিনিধি দল। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে কৃষি অধিদপ্তরের স্মলহোল্ডার এগ্রিকালচারাল কমপিটিটিভনেস (এসএসিপি) প্রকল্পের মধ্যবর্তী মূল্যায়নে (এমটিআর) জন্য দাতা সংস্থার এই প্রতিনিধি দল বেতাগা ইউনিয়নের বিভিন্ন এলাকায় বিষমুক্ত সবজি খামার ও বিপণন কেন্দ্র পরিদর্শন করে।

প্রতিনিধি দলের সদস্যরা হলেন প্রকল্প মূল্যায়নের টিম লিডার ডন গ্রিনবার্গ (আমেরিকা), দাতা সংস্থা আইএফএডির প্রোগ্রাম অফিসার শান্তনু আবে (জাপান), কৃষি অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও প্রকল্প পরামর্শক ড. হামিদুর রহমান, এমটিআর সদস্য কৃষিবিদ ড. আনিসুর রহমান, প্রকৌশলী মো. আবুল বাশার, উপসচিব ড. রাজু আহমেদ, বাংলাদেশ ধান গবেষণা কেন্দ্রের পিএসও ড. পরিমল চন্দ্র সরকার, বিএডিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজাউর রহমান, এসএসিপি প্রকল্পের জ্যেষ্ঠ মনিটরিং অফিসার সৈয়দ আবু সিয়াম জুলকারনাইন, হাবিবুর রহমান, কারিগরি পরামর্শক ড. অনিল কুমার প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন বাগেরহাট কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজিজুর রহমান, ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ, জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোতাহার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাছরুল মিল্লাত ও বেতাগা ইউপি চেয়ারম্যান শেখ ইউনুস আলী।

বাগেরহাটে বিষমুক্ত সবজি খামার পরিদর্শনে বিদেশি প্রতিনিধি দল

তারা ফকিরহাটের বেতাগা ইউনিয়নের বিভিন্ন এলাকায় মাছের ঘেরের পাড়ে সবজি চাষ, পানিতে সমন্বিত মাছ চাষের পদ্ধতি সরেজমিন ঘুরে দেখেন। পাশাপাশি পোকামাকড়ের হাত থেকে সবজি রক্ষা করতে প্রাকৃতিক বালাইনাশক ব্যবহার, মাটিতে কেঁচো ও গোবর সার ব্যবহারে বিষয়ে চাষিদের সঙ্গে কথা বলেন।

ইউনিয়নের অর্গানিক বেতাগা পরিদর্শন শেষে কৃষকদের সঙ্গে মতবিনিময় করে প্রতিনিধি দল। সবজি চাষ ও বিপণন কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন তারা।

এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।