বিনা নোটিশে রাজশাহী নর্থ পলিটেকনিকের ছয় শিক্ষককে ছাঁটাই


প্রকাশিত: ১২:৩০ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৬

নিয়ম-নীতির তোয়াক্কা না করেই রাজশাহী মহানগরীর উপ-শহরে অবস্থিত দি নর্থ পলিটেকনিক ইনস্টিটিউটের ছয় শিক্ষকসহ সাতজনকে ছাঁটাই করা হয়েছে। একই সঙ্গে তাদের তিন মাসের পাওনা বেতনও দেয়া হয়নি। এর আগে প্রতিষ্ঠানের পরিচালক সাজেদুর রহমান খোকনের স্বেচ্ছাচারিতায় চাকরি ছাড়তে বাধ্য হন অধ্যক্ষসহ তিন শিক্ষক। চাকরি হারানো এই ১০ শিক্ষক-কর্মচারী গত ৮ থেকে ১২ বছর যাবৎ ওই প্রতিষ্ঠানে শিক্ষকতা করে আসছেন।

এদিকে, একসঙ্গে ৯ জন শিক্ষককে ছাঁটাই করায় শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে ওই প্রতিষ্ঠানের প্রায় ৫০০ শিক্ষার্থীর। আর হটাৎ চাকরি হারিয়ে পরিবার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন প্রতিষ্ঠানের চাকরিচ্যুত শিক্ষক ও এক অফিস সহকারী। প্রতিষ্ঠানের পরিচালক সাজেদুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষামন্ত্রী ও কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট
কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেয়া ছাড়াও আদালতে মামলা করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন চাকরিচ্যুত শিক্ষকরা।

জানা গেছে, গত ১ ফেব্রুয়ারি সরাসরি বরখাস্ত করা হয় রসায়ন বিভাগের শিক্ষক হাসিনা পারভীনকে। এর আগে ১ জানুয়ারির একই ভাবে বরখাস্ত করা হয় স্থাপত্য বিভাগের শিক্ষক খাদিজা আকতার, সামসাদ শাহরিয়ার, কম্পিউটার বিভাগর শিক্ষক তানজিল ইসলাম ও অফিস সহকারী তাহেরা আঞ্জুম রুমাকে। এরপর ওই মাসেই বরখাস্ত করা হয় গণিত বিভাগের শিক্ষক গোলাম মোর্শেদকে। এছাড়াও স্থায়ী থেকে অস্থায়ী (ক্লাসভিত্তিক মজুরি) করা হয়েছে ইংরেজির শিক্ষক আলমগীর হোসেনকে।

এর আগে গত ডিসেম্বরে প্রতিষ্ঠানের পরিচালক সাজেদুর রহমান খোকনের কারণে চাকরি ছাড়তে বাধ্য হন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ তৈয়বুর রহমান, সিভিল বিভাগের শিক্ষক ফাইম হোসেন ও সমাজ বিজ্ঞানের শিক্ষক তোফাতুন নাহার।

এ ব্যাপারে রসায়নের শিক্ষক হাসিনা পারভীন বলেন, মাতৃকালীন ছুটি শেষে ১ ফেব্রুয়ারি যোগদান করতে গিয়েছিল। কিন্তু যোগদান করতে দেয়া হয়নি। পরের দিন প্রতিষ্ঠান থেকে জানানো হয় বাদ দেয়া হয়েছে। কিন্তু কোনো লিখিত তাকে দেয়া হয়নি।

তিনি আরো বলেন, এর আগে তিনজন শিক্ষক বেতনসহ মাতৃত্বকালীন ছুটি পেয়েছেন। কিন্তু হঠাৎ পরিচালক সাজেদুর রহমান খোকন ঘোষণা দিয়েছে মাতৃত্বকালীন ছুটিতে বেতন দেয়া হবে না। এ ঘোষণা দিয়ে তার পাঁচ মাসের বেতন আটক দেয়া হয়। এর প্রতিবাদ করার পর দুই মাসের বেতন দিলেও তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

এ ব্যাপারে দি নর্থ পলিটেকনিক ইনস্টিটিউটের পরিচালক সাজেদুর রহমান খোকন জানান, বেসরকারি প্রতিষ্ঠানে মাতৃত্বকালীন ছুটির বেতন দেয়া হয় না।

শিক্ষক-কর্মচারী ছাঁটাইয়ের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বা ছাঁটাইয়ের কোনো নিয়ম-নীতি নেয়। প্রতিষ্ঠানের আর্থিক সংকটের কারণে কিছু শিক্ষক-কর্মচারী ছাঁটাই করা হলেও শিক্ষার্থীদের পাঠদানের জন্য নতুনভাবে দুইজন শিক্ষক ও একজন কর্মচারী নিয়োগ দেয়া হয়েছে।

শাহরিয়ার অনতু/এআরএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।