বনায়ন কর্মসূচিতে দখলদারদের হামলা, রেঞ্জ কর্মকর্তাসহ আহত ১২

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ০২ আগস্ট ২০২২

দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া রেঞ্জের বেদখল হওয়া বনভূমিতে বনায়ন করতে গিয়ে অবৈধ দখলদারদের হামলায় রেঞ্জ কর্মকর্তাসহ বনবিভাগের ৯ জন কর্মকর্তা-কর্মচারী এবং তিনজন গ্রামবাসী আহত হয়েছেন।

আহতদের মধ্যে মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই, কুশদহ বিট কর্মকর্তা সাইফুল ইসলাম এবং চালক রেজাইল ইসলামকে পার্বতীপুর হাসাপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় মামলা করার প্রস্তুতি নিয়েছে সামাজিক বনবিভাগ।

মঙ্গলবার (২ আগস্ট) দুপুর ১২টার দিকে মধ্যপাড়া রেঞ্জের আওতাধীন নবাবগঞ্জ উপজেলার কুশদহ বনবিটের দারিকামারি এলাকায় এ ঘটনা ঘটে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ এক রাউন্ড গুলি ছোড়ে। তবে, শেষ পর্যন্ত দুপক্ষের সংঘর্ষের ঘটনায় বনায়ন কর্মসূচি ভণ্ডুল হয়ে যায়। এ সময় হামলাকারীরা বনবিভাগের ২৫ হাজার গাছের চারা বিনষ্ট করে।

কুশদহ বনবিটের বিট কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, এ বিটের আওতায় ৬০০ একর বনভূমি রয়েছে। এরমধ্যে ৫০০ একর বনভূমি অবৈধ দখলদারদের কবজায়। এসব বনভূমি উদ্ধার করে বনায়ন করার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সেখানে গাছ লাগাতে গেলে গ্রামবাসী হামলা করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ এক রাউন্ড গুলি ছোড়ে।

পার্বতীপুরের মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই বলেন, চলতি মৌসুমে চার দিনে এক লাখ কাঠের চারা লাগানোর কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে বেলা ১১টার দিকে চারটি পিকআপ ভ্যানে করে ২৫ হাজার আকাশমনি গাছের চারা রোপণের জন্য কুশদহ বনবিটের দারিকামারি বনভূমিতে নিয়ে যাওয়া হয়। এ সময় বনবিভাগের কর্মকর্তা-কর্মচারী, বনরক্ষী, নবাবগঞ্জ থানা ও আফতাবগঞ্জ পুলিশ ফাঁড়ির চার কর্মকর্তাসহ ১৪ পুলিশ সদস্যের সহযোগিতায় প্রায় ২০০ শ্রমিক বনায়ন কাজ শুরু করেন।

বনায়ন কর্মসূচিতে দখলদারদের হামলা, রেঞ্জ কর্মকর্তাসহ আহত ১২

খবর পেয়ে পার্শ্ববর্তী হাদিসপাড়া, কুষ্টিয়াপাড়া, মনসুরপাড়া, এরফানপাড়া, বটতলা ও লালঘাটপাড়ার কুশদহ বনবিটের বনভূমি দখলকারী পরিবারের দুই শতাধিক নারী-পুরষ লাঠিসোটা নিয়ে হামলা চালান। তারা রোপণ করা চারা তুলে ফেলে ও রোপণের জন্য মজুত ২৫ হাজার চারা বিনষ্ট করেন।

তবে হাদিসপাড়া গ্রামের বাসিন্দা কালনি (৫০) অভিযোগ করে বলেন, তাদের রোপণ করা আমন ক্ষেত নষ্ট করে গাছের চারা লাগানো হচ্ছিল। এজন্য তারা বাধা দিতে গিয়েছিলেন। এ সময় বনবিভাগের কর্মচারীদের মারধরে তিনিসহ গ্রামের তিনজন আহত হয়েছেন।

কুশদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল আযম আনু বলেন, বনবিভাগের বনায়ন কর্মসূচিতে অবৈধ দখলদাররা বাধা দিয়েছেন বলে শুনেছি। এ নিয়ে দুপক্ষের মধ্যে মারধরের ঘটনা ঘটেছে বলে স্থানীয় লোকজন আমাকে জানিয়েছেন।

এ বিষয়ে ঘটনাস্থলে উপস্থিত আফতাবগঞ্জ পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বলেন, বনবিভাগ গাছ লাগাবে, অন্যদিকে গ্রামবাসী লাগাতে দেবে না। এনিয়ে দুপক্ষের সংঘর্ষ হয়েছে। তবে, পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোড়ার বিষয়টি অস্বীকার করেন ওই কর্মকর্তা।

এমদাদুল হক মিলন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।