রাস্তায় ধানের চারা লাগিয়ে এলাকাবাসীর প্রতিবাদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২৯ জুলাই ২০২২

দীর্ঘদিন বেহাল রাস্তা সংস্কার না করায় ক্ষোভে ধানের চারা লাগিয়ে অভিনব প্রতিবাদ জানিয়েছেন বান্দরবানের আলীকদম উপজেলার বটতলী পাড়াবাসী।

শুক্রবার (২৯ জুলাই) বিকেলে আলীকদম সদর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বটতলী পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, রাস্তাটি প্রায় ২০০ পরিবারের চলাচলের একমাত্র মাধ্যম। বর্ষার সময় রাস্তাটি কর্দমাক্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের জানালেও তারা কোনো উদ্যোগ নেননি। তাই রাস্তায় ধানের চারা লাগিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

স্থানীয় রফিকুল ইসলাম (৩২) বলেন, রাস্তাটি ঠিক করার জন্য মেম্বার ও ইউপি চেয়ারম্যানকে বারবার তাগাদা দেওয়া হয়েছে। কিন্তু তারা বিষয়টি গুরুত্ব দিচ্ছেন না। অথচ এটি এলাকাবাসীর একমাত্র রাস্তা। বৃষ্টি হলে রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে যায়। সেজন্য এলাকাবাসী রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ জানিয়েছেন।

বটতলী পাড়ার সর্দার ফেরদৌস রহমান (৬৫) বলেন, মূল রাস্তা থেকে পাড়ায় চলাচল করার একমাত্র রাস্তা এটি। কিন্তু বর্ষাকালে পাহাড় থেকে মাটি সরে এসে পুরো রাস্তা কর্দমাক্ত হয়ে যায়। তখন রাস্তাটি দিয়ে চলাচল করা যায় না। সেজন্য এলাকার কিছু মানুষ কাদামাটিযুক্ত রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ করেছেন।’

জানতে চাইলে আলিকদম সদর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড মেম্বার আবু ছালাম বলেন, রাস্তাটি ব্রিক সলিন ছিল। আওয়ামী লীগ সরকারের বদনাম করার জন্য ইট তুলে ফেলে পাড়ার কিছু দুষ্ট লোক রাস্তায় ধানের চারা রোপণ করেছে। তাদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেবেন।

আলিকদম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাছির উদ্দিন জাগো নিউজকে জানান, পান বাজার মেইন রোড থেকে বটতলী পাড়া পর্যন্ত তিন কিলোমিটার পিচঢালা রাস্তা করার জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে প্রায় দেড় কোটি টাকার বাজেট ধরে প্রকল্প প্রণয়ন করা হয়েছে। আগামী অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কাজটি বাস্তবায়ন করবে।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আলিকদম উপজেলার ইঞ্জিনিয়ার আসিফ মাহামুদ বলেন, দেড় কোটি টাকার প্রাক্কলন বাজেট তৈরি করে প্রস্তাবনা দেওয়া হয়েছে। অনুমোদন পেলে রাস্তার কাজ শুরু করা হবে।

নয়ন চক্রবর্তী/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।