বরগুনায় পুকুরে মিললো ৭ ইলিশ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরগুনা
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২১ জুন ২০২২

বরগুনার বেতাগী উপজেলার মোকামিয়া ইউনিয়নের ছোট মোকামিয়া গ্রামের একটি পুকুরে সাতটি ইলিশ পাওয়া গেছে। প্রতিটি ইলিশের গড় ওজন ৪০০ থেকে ৫০০ গ্রাম।

স্থানীয় সাবেক নারী ইউপি মেম্বার রিজিয়া বেগম পুকুরে ইলিশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, সোমবার (২০ জুন) দুপুরে তার নিজ বাড়ির পুকুরে জাল টেনে সাতটি ইলিশ পাওয়া যায়। এ খবর চারদিকে ছড়িয়ে পড়লে তাজা ইলিশ দেখতে স্থানীয়রা এসে ভিড় জমান।

রিজিয়ার ছেলে মঈনুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘পুকুরে ইলিশ পাওয়ায় আমরা আনন্দিত; তবে বিষয়টি অবাক করার মতো। পুকুরে কীভাবে ইলিশ এলো তা আমাদের ভাবিয়ে তুলছে।’

jagonews24

স্থানীয় প্রবীণ জেলে আ. রব সিকদার জাগো নিউজকে বলেন, নদীর সঙ্গে ওই পুকুরের কোনো সংযোগ নেই। তারপরও ইলিশ পাওয়া গেছে। হয়তো বৃষ্টির সঙ্গে নদীর পানিতে থাকা ইলিশের রেণু পুকুরে এসেছিল।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল গফফার জাগো নিউজকে বলেন, পুকুরে ইলিশ হয় বিষয়টি এমন নয়। জোয়ারের পানি পুকুরে প্রবেশ করলে তখন নোনা পানির সঙ্গে ইলিশও প্রবেশ করতে পারে। তবে এখন দেশে পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে।

এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক ড. লোকমান হোসেন জাগো নিউজকে বলেন, বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ করা নিয়ে এখনো গবেষণা চলছে। শিগগির এ বিষয়ে সুখবর পাওয়ার আশা করতে পারি।

এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।