ক্রেতা সেজে গুদামে অভিযান, ৯ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৯:৪৫ এএম, ০৮ জুন ২০২২

পাবনার বেড়া উপজেলার বেড়া বাজারের দুটি গুদামে অভিযান চালিয়ে ৯ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করেছে বেড়া উপজেলা মৎস্য অফিস ও নগরবাড়ী নৌ-পুলিশের একটি যৌথ টিম।

মঙ্গলবার (৭ জুন) বিকেলে বেড়া বাজারে এ অভিযান পরিচালিত হয়। ক্রেতা সেজে এ অভিযান চালানো হয় বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

অভিযানে নেতৃত্ব দেন বেড়া উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম জাহাঙ্গীর আলম ও নগরবাড়ী নৌ-পুলিশ ফাঁড়ির ওসি জাহাঙ্গীর হোসেন খান। অভিযানের সময় দীপক হালদার এবং গৌরাঙ্গ হালদার নামে দুজন জাল বিক্রেতাকে আটক করা হয়। জাল পুড়িয়ে ধ্বংস এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা জরিমানা করে তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

নগরবাড়ী নৌ-পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন খান জানান, তারা গোপন সূত্রে জানতে পারেন বেড়া বাজারে কিছু অসাধু ব্যবসায়ী দীর্ঘদিন ধরে বৈধ জাল বিক্রির অন্তরালে নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দোয়ার নামক মাছ ধরার ফাঁদ বিক্রি করে আসছেন। এমন অভিযোগের সূত্র ধরে মঙ্গলবার বিকেলে সাদা পোশাকে পুলিশ ও মৎস্য কর্মকর্তা ক্রেতার ছদ্মবেশ নেন। এরপর পাইকারি দরে প্রচুর পরিমাণ জাল কেনার কথা বলে তারা জাল ব্যবসায়ীদের সঙ্গে তাদের হাজী মার্কেটের গুদামে যান। এরপর দুটি গুদামে যৌথ অভিযান চালানো হয়। এ সময় বিপুল পরিমাণ কারেন্ট জাল উদ্ধার এবং দুই জাল বিক্রেতাকে আটক করতে সক্ষম হন তারা।

বেড়া উপজেলা মৎস্য কর্মকর্তা এস.এম জাহাঙ্গীর আলম জানান, দুটি গুদাম থেকে কারেন্ট জালের পাশাপাশি ৮০ পিস চায়না দোয়ারও জব্দ করা হয়। উদ্ধারকৃত এসব জাল ও দায়ারার বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা বলে তিনি জানান।

মঙ্গলবার রাতে বেড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিজু তামান্না ভ্রাম্যমাণ আদালত গঠন করেন। আদালতে আটক দুই কারেন্ট জাল ব্যবসায়ীকে হাজির করা হয়। বিচারক তাদের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন এবং মুচলেকা নিয়ে ছেড়ে দেন। আদালতের নির্দেশে জব্দ করা কারেন্ট জাল ও চায়না দোয়ার পুড়িয়ে ধ্বংস করা হয়।

আমিন ইসলাম জুয়েল/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।