গাজীপুরে বয়লার বিস্ফোরণ : আরো একজনের মৃত্যু


প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

গাজীপুর সিটি কর্পোারেশনের পূবাইল এলাকায় স্মার্ট মেটাল অ্যান্ড কেমিক্যাল লিমিটেড কারখানার বয়লার বিস্ফোরণের ঘটনায় দগ্ধ আরো ১ জনের মৃত্যু হয়েছে। তিনি রোববার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ নিয়ে ওই করাখানায় বয়লার বিস্ফোরণে নিহতের সংখ্যা দাঁড়ালো ৬ জনে।

এদিকে জেলা প্রশাসনের উদ্যোগে গঠিত তদন্ত কমিটি রোববার সকাল থেকে কাজ শুরু করেছেন। সকালে তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং স্থানীয় লোকদের সঙ্গে কথা বলেছেন।

রোববার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, কারখানার ভেতর থেকে ধোঁয়া বের হচ্ছে। দমকল কর্মীরা ড্যাম্পিংয়ের কাজ করছিলেন। আশেপাশের লোকজন কারখাটি দেখার জন্য ভিড় জমিয়েছেন। বয়লারটি বিস্ফোরণের পর কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এবং কারখানার প্রাচীর ভেঙে বয়লারটি পেছনের দিকে সরে গেছে। সামনের দিকের অংশ উড়ে কারখানার চাল ও অন্যান্য অংশ কয়েক শত ফুট দূরে ছিটকে পড়ে এবং গাছে আটকে আছে। বিষ্ফোরণে বয়লারের সামনের অংশটি ছিটকে অন্তত ৪শ ফুট দূরে গিয়ে পড়ে।

Pic-gazipur
দগ্ধ আরো একজনের মৃত্যু :
গাজীপুরের পূবাইলে স্মার্ট মেটাল অ্যান্ড কেমিক্যাল লিমিটেড কারখানার অগ্নিকাণ্ডে দগ্ধ আরো একজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। তার নাম আবদুল কাদের (৬০)। রোববার সকাল ৬টার দিকে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় আব্দুল কাদের মারা যান বলে জানিয়েছেন ঢাকা মেকিলে কলেজ হাসপাতাল ফাঁড়ির ইনচার্জ এসআই মোজাম্মেল হোসেন জানান।

নিহতদের পরিচয় :
কারখানার বয়লার বিষ্ফোরণে মোট ৬ জনের মৃত্যু হয়েছে। এরা হলেন- খুলনার দাকোপ উপজেলার নলিয়ান গ্রামের রফিকুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম (২১), মাদারীপুর সদরের খামারবাড়ি এলাকার সোবহান তালুকদারের ছেলে আলহাজ (২৩), স্থানীয় বারইবাড়ি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সিদ্দিকা জেবুন্নেসা (৩০), তিনি নেত্রকোনা জেলার মদন উপজেলার চানগাঁও গ্রামের দিলোয়ার হোসেনের স্ত্রী, কারখানার নিরাত্তাকর্মী স্থানীয় বসুগাঁও এলাকার আব্দুল মান্নানের ছেলে সেলিম মোল্লা (৪৫), মাদারীপুরের ডাসার থানার ভাগুরিয়া এলাকার আ. রাজ্জাকের ছেলে কাওসার বিশ্বাস (৩৪) এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রোববার সকালে মারা যান কারখানার সুপারভাইজার আব্দুল কাদের (৫৫)।

Pic-gazipur
জেলা প্রশাসক ও তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন :
রোববার বেলা ১১টার দিকে গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে গঠিত তিন সদস্যের কমিটির প্রধান গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামের নেতৃত্বে কমিটির সদস্য গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আক্তারুজ্জামান রোববার সকালে ঘটনাস্থলে পরিদর্শনে যান এবং তদন্ত কার্যক্রম শুরু করেন। এ সময় পরিবেশ অধিদফতরের গাজীপুর জেলার উপ-পরিচালক সোনিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলাম জানান, কারখানাটি সম্পূর্ণ অবৈধভাবে চলছিল। অনভিজ্ঞ লোক দিয়ে পরিচালিত হচ্ছিল কারখানা।

পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সোনিয়া সুলতানা জানান, ইতোপূর্বে এ কারখানাটিকে ৬ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। পরে কারখানাটি চালানোর জন্য তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে কিছু শর্ত পূরণ করতে বলা হয়। গেল ১৯ জানুয়ারি কারখানা পরিদর্শন করতে এসে দেখা গেছে ওইসব শর্তপূরণ হয়নি। পরে তাদের বিরদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় শনিবার বিকেলে ওই দুর্ঘটনা ঘটে।

Pic-gazipur
আরো একটি তদন্ত কমিটি গঠন :
ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস আরো একটি তদন্ত কমিটি করেছে। গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান জানান, শনিবার রাতে ফায়ার সার্ভসের পক্ষ থেকে ফায়ার সার্ভিসের ঢাকা জেলা সহকারী পরিচালক মো. মাসুদ আকন্দকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, শনিবার বিকেলে গাজীপুর সিটি কর্পোরেশনের পূবাইলের স্মার্ট মেটাল অ্যান্ড ক্যামিকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে টিনসেটের ওই কারখানার চাল ধসে পড়ে এবং আগুন ধরে যায়। এ সময় কারখানার পাশ্ববর্তী জয়দেবপুর-পূবাইল সড়কে দিয়ে যাওয়ার সময় অটোরিকশা যাত্রী স্কুল শিক্ষিকাসহ ৫ জন অগ্নিদগ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হয়। অগ্নিদগ্ধ হয় আরো ৩ জন। টঙ্গী ও জয়দেবপুর ফায়ার সার্ভিসের ৬ কর্মী প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।
                    
আমিনুল ইসলাম/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।