ভোগান্তি কমাতে মোটরসাইকেলে ঢাকা থেকে গ্রামে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ০১ মে ২০২২

এবার ঈদের ছুটিতে যানজটের ভোগান্তি থেকে বাঁচতে ঢাকা থেকে মোটরসাইকেল নিয়ে গ্রামের বাড়ি আসা লোকজনের সংখ্যা বেড়েছে। পাবনার বেড়া উপজেলার আমিনপুর থানার কাজীরহাট (নগরবাড়ী) ফেরিঘাটে এ চিত্র দেখা গেছে।

রোববার (১ মে) পাবনা জেলার বিভিন্ন স্থানের শ শ ঈদযাত্রীকে মোটরসাইকেল যোগে ঢাকা থেকে আসতে দেখা যায়।

রোববার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দিকে কাজীরহাট ফেরিঘাটে অবস্থান করে দেখা যায়, শ শ যাত্রী আরিচা হয়ে কাজীরহাট আসছেন। কেউ ফেরিতে, কেউ লঞ্চে, কেউ ট্রলারে কেউবা আবার স্পিডবোটে আসছেন।

jagonews24

ফেরিতে এবার রেকর্ডসংখ্যক মোটরসাইকেল আরোহীকে দেখা গেছে। এদেরই একজন হাফিজুর রহমান জানান, সাড়ে তিন ঘণ্টায় তিনি ঢাকা থেকে কাজীরহাটে পৌঁছে গেছেন। ঢাকা থেকে আরিচা ঘাট আসতে সময় লেগেছে দেড় ঘণ্টা। আর আরিচা থেকে হাজীরহাট ফেরি ঘাটে আসতে লেগেছে দুই ঘণ্টা।

হাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, ‘আগের ঈদগুলোতে বাড়ি আসতে সময় লাগতো ১৫-১৬ ঘন্টা। এবার ভিড় থাকলেও ভোগান্তি কম হয়েছে।’

নজরুল ইসলাম নামের একজন ব্যবসায়ী জানান, তিনি ঢাকা থেকে আরিচা এসেছেন দেড় ঘণ্টায়। ফেরি পেতে আধাঘণ্টার মতো দেরি হেয়ছে। তিনি জাগো নিউজকে বলেন, ‘এবারের মতো এত সহজে কোনোদিন বাড়ি আসতে পারিনি। ভিড় আছে ঠিক, তবে ভোগান্তি নেই।’

ঢাকায় চাকরি করেন রফিকুল ইসলাম। তিনি গুলিস্তান থেকে প্রথমে মানিকগঞ্জের উথলি পর্যন্ত এসেছেন বাসে। সেখান থেকে সিএনজিচালিত অটোরিকশা নিয়ে আরিচা পর্যন্ত আসেন। এরপর ফেরিতে করে দুই ঘণ্টার মধ্যে কাজীরহাট ঘাটে এসেছেন।

রফিকুল ইসলাম বলেন, ‘এবার কোনো ভোগান্তিই নেই। ফেরিতে যানবাহনের ভিড় নেই। ভিড় মানুষের আর মোটরসাইকেলের। মানুষের ওঠানামাতে দেরি হওয়াতে যে সময় নষ্ট হচ্ছে সেটার কারণেই একটু দেরি হেচ্ছ। এছাড়া কোনো দেরি নেই।’

jagonews24

সাভার থাকেন আব্দুল মান্নান। তিনি জানান, তারও এবার পথে কোনো সমস্যা হেয়নি। তিনি কাজীরহাট থেকে ভ্যানযোগে কাশীনাথপুরে এসেছেন। ঈদ সামনে ভাড়া কয়েকগুণ বেশি গুনতে হয়েছে বলে জানান আব্দুল মান্নান।

আমিনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাগো নিউজকে বলেন, পুলিশ ঘাট এলাকায় যাত্রীদের নিরাপত্তার বিষয়টি দেখভাল করছে। পাশাপাশি কাজীরহাট থেকে যাত্রীরা যেন নির্ধারিত ভাড়ায় অটোরিকশায় গন্তব্যে যেতে পারেন সে ব্যবস্থাও করে দিচ্ছেন। কোনো অটোরিকশা বা ভ্যানচালক বেশি ভাড়া দাবি করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিআইডব্লিউটিসি কাজীরহাটা ঘাটের ম্যানেজার মাহবুবুর রহমান বলেন, কাজীরহাট-আরিচা নৌরুটে তিনটি ফেরি চলাচল করছে। এবার এখন পর্যন্ত কোনো যানজট নেই। তবে ঈদের ছুটি শেষ হওয়ার পর ঢাকামুখী যাত্রীদের ভিড় বাড়তে পারে বলে জানান তিনি।

আমিন ইসলাম জুয়েল/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।