আরিফের খালাসের রায় বাতিল


প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৫ জানুয়ারি ২০১৬

কারান্তরীণ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র (বরখাস্তকৃত) আরিফুল হক চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতির মামলায় হাইকোর্টের দেয়া খালাসের রায় বাতিল করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

বহুল আলোচিত এই মামলাটির আপিল পুনরায় হাইকোর্টে শুনানির জন্য নির্দেশ দেন দেশের সর্বোচ্চ আদালত। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) লিভ টু আপিল মঞ্জুর করে বিচারপতি নাজমুন আরা সুলতানার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

আদালতে দুদকের আইনজীবী হিসেবে শুনানিতে অংশ নেন অ্যাড. খুরশীদ আলম খান। আরিফুল চৌধুরীর পক্ষের আইনজীবী এএম আমিনউদ্দিন।

প্রসঙ্গত, ২০০৭ সালে ১/১১ এরপর ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার প্রথম শীর্ষ ৫০ দুর্নীতিবাজের তালিকা প্রকাশ করে। এরপর দুর্নীতি দমন কমিশন (দুদক) আরিফুল হক চৌধুরীর সম্পদের সন্ধানে নামে। দীর্ঘ তদন্তকালে আরিফুল হককে গ্রেফতার করে জেলে পাঠায় যৌথবাহিনী।

২০০৭ সালের ৯ সেপ্টেম্বর সিলেট মহানগর পুলিশের কোতোয়ালি মডেল থানায় আরিফুল হক চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতির এ মামলাটি করে দুদক। এতে প্রায় আড়াই কোটি টাকার সম্পদ দুর্নীতি করে অবৈধভাবে অর্জন ও তথ্য গোপনের অভিযোগ আনা হয়। ২০০৮ সালের ২৩ জুন সিলেটের বিশেষ আদালত আরিফুলকে ১০ বছরের কারাদণ্ড ও তার অবৈধ সম্পদ জব্দ করার নির্দেশ দেন।

পরে ১৪ দলীয় জোট সরকারের আমলে ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন ১০ বছরের সাজা পান আরিফুল হক চৌধুরী। এরপর ২০১৩ সালের ৯ এপ্রিল হাইকোর্ট তাকে খালাস দেন।

এরপর রাষ্ট্রপক্ষ ও দুদক হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে লিভ টু আপিল দায়ের করে। গত বৃহস্পতিবার সর্বোচ্চ লিভ টু আপিল শুনানি শেষে হাইকোর্টের রায় বাতিল করে দেন আদালত। এর ফলে সিলেটের নিম্ন আদালতের দেয়া রায় বহাল থাকলো।

ছামির মাহমুদ/এআরএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।