পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ধান, পানির নিচ থেকে কাটার চেষ্টা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কিশোরগঞ্জ
প্রকাশিত: ১০:০১ পিএম, ০২ এপ্রিল ২০২২
পানির নিচে থাকা ধান কাটছেন কৃষক

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কিশোরগঞ্জের হাওরে বিস্তীর্ণ এলাকায় বোরো ধান তলিয়ে গেছে। ফসল রক্ষা বাঁধ মেরামতের জন্য মসজিদের মাইকে ঘোষণা দেওয়া হচ্ছে। জেলার ইটনায় চর এলাকায় পানির নিচ থেকে কাঁচা-পাকা ধান কাটার চেষ্টা করছেন কৃষকরা।

কৃষি বিভাগ জানায়, ভারতের আসামের চেরাপুঞ্জিতে অতিরিক্ত বৃষ্টি হয়েছে। নদীর পানি বেড়ে যাওয়ায় সুনামগঞ্জ হয়ে প্রবল বেগে পানি ঢুকছে কিশোরগঞ্জের ইটনা হাওরে।

শনিবার বিকেল নাগাদ ইটনার ধনু নদীর পানি বেড়ে ঢুকে পড়েছে চরাঞ্চলের নিচু জমিতে। এতে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার ফসল।

পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ধান, পানির নিচ থেকে কাটার চেষ্টা

পানি উন্নয়ন বোর্ড সময় মতো ফসল রক্ষা বাঁধ মেরামত করতে না পারায় সহজেই পানি চলে যাচ্ছে বোরো জমিতে। এ অবস্থায় কৃষকরা দ্রুত ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতের দাবি জানিয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছাইফুল আলম জাগো নিউজকে বলেন, পাহাড়ি ঢলে ইটনার নিচু এলাকার অনেক বোরো ফসল তলিয়ে গেছে। তবে কী পরিমাণ জমি ক্ষতিগ্রস্ত হয়েছে এ মুহূর্তে বলা যাচ্ছে না। রোববার সকালে সরজমিনে গিয়ে সার্বিক পরিস্থিতি জানা যাবে।

পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ধান, পানির নিচ থেকে কাটার চেষ্টা

কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান জাগো নিউজকে বলেন, হাওরের ৭৩টি ফসল রক্ষা বাঁধ সংস্কার করা হয়েছে। তবে জমি অধিগ্রহণ শেষ না হওয়ায় প্রায় ৬০ কিলোমিটার দীর্ঘ ১২টি বড় ফসল রক্ষা বাঁধ প্রকল্প এখনো শেষ হয়নি। এগুলোর কাজ চলমান আছে।

তবে আগামী ৭২ ঘণ্টার মধ্যে আগাম বন্যার সম্ভাবনা নেই বলে জানিয়েছের পানি উন্নয়ন বোর্ডের এ কর্মকর্তা।

নূর মোহাম্মদ/এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।