চোখের সামনেই পুড়ে মরছে শতবর্ষী গাছ, দেখার যেন কেউ নেই

নুর উল্লাহ কায়সার
নুর উল্লাহ কায়সার নুর উল্লাহ কায়সার , ফেনী
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২২
বর্জ্য পোড়ানোর আগুনে মারা যাচ্ছে গাছগুলো। ছবি-জাগো নিউজ

ফেনী পৌরসভার রামপুর এলাকার শিল্প ও আবাসিক বর্জ্যের আগুনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের শতবর্ষী গাছগুলো পুড়ে মারা যাচ্ছে। মরে যাওয়া গাছগুলো যেকোনো ভেঙে পড়ে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। কর্তৃপক্ষের অবহেলার কারণে একের পর এক গাছের নিচে আগুন দেওয়া হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। তারা এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর রামপুর ও বিসিক এলাকায় শিল্প ও আবাসিক এলাকার বর্জ্য হরহামেশা রাস্তার পাশে ফেলা হচ্ছে। বর্জ্যের দুর্গন্ধে আশপাশের এলাকায় বসবাস করা দায় হয়ে পড়েছে। দুর্গন্ধ থেকে বাঁচতে প্রতিদিনই এসব বর্জ্যে আগুন দিচ্ছেন স্থানীয়রা। এতে ওই এলাকা আগুনের ধৌঁয়ায় যেমন পরিবেশ দূষিত হচ্ছে, তেমনি আগুনে পুড়ে মারা যাচ্ছে গাছগুলো। এ পর্যন্ত অন্তত ২০টি কড়ই গাছ মরে গেছে।

jagonews24

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মহাসড়কের ঢাকামুখী লেনের রামপুরে এবং চট্টগ্রামমুখী লেনের বিসিক এলাকায় পরিবেশ আদালত ও প্রশাসনিক তৎপরতায় ময়লা ও বর্জ্য ফেলা কিছুটা কমেছে। তবে চট্টগ্রামমুখী লেনের রামপুর সম্রাট ফ্লাওয়ার মিল ও কালীপাল সংলগ্ন জায়গায় দিনদিন বর্জ্য ফেলার হার বাড়ছে। এসব বর্জ্য আশপাশের আবাসিক এলাকা থেকে সংগ্রহ করে রাস্তার পাশে ফেলে যান পৌরসভার কর্মীরা। এছাড়া আশপাশের বিভিন্ন পোল্ট্রিফার্ম ও কয়েকটি কারখানার বর্জ্যও ফেলা হচ্ছে এখানে।

পরিবেশ ক্লাব ফেনীর সভাপতির দায়িত্ব পালন করছেন নজরুল বিন মাহমুদুল। তিনি জাগো নিউজকে বলেন, দীর্ঘদিন ধরে মহাসড়কের পাশে রাখা বর্জ্যে আগুন দিয়ে গাছগুলো ধংস করা হচ্ছে। সবার সামনে এগুলো করা হলেও কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। বিষয়গুলো তদন্ত করে দোষী ব্যক্তিদের নাম-পরিচয়সহ ফেনীর পরিবেশ আদালতে জমার নির্দেশনা থাকলেও পরিবেশ অধিদপ্তর চুপ রয়েছে।

jagonews24

এ বিষয়ে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী জাগো নিউজকে বলেন, মহাসড়কের পাশে পৌরসভার বর্জ্য রাখার সুযোগ নেই। তারপরও বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সামাজিক বন বিভাগের ফেনী সদর উপজেলা রেঞ্জ কর্মকর্তা তপন কুমার ভৌমিক জানান, মহাসড়কের পাশে আগুনে পুড়ে মরে যাওয়া গাছগুলো কাটার জন্য কয়েকবার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তবে আগ্রহী কাউকে পাওয়া যায়নি। পুনরায় এ বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

jagonews24

পরিবেশ অধিদপ্তর ফেনীর পরিদর্শক ফাইজুল কবির জাগো নিউজকে বলেন, এসব বর্জ্য যেই রাখুক না কেন এটি পৌরসভার দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তুু তাদের নীরবতায় দীর্ঘদিন এখানে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। এতে আশপাশের এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। বর্জ্যের আগুনে অনেক গাছ মরে যাচ্ছে। বিষয়টি নিয়ে পৌরসভার সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তবে বর্জ্যের আগুনে মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা শতবর্ষী গাছগুলো পুড়ে মারা যাওয়ার বিষয়টি জানা নেই বলে দাবি করেন ফেনীর সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার পাল। তবে বিষয়টি খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

নুর উল্লাহ কায়সার/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।