তরমুজ ও ফুটি চাষিদের স্বপ্ন ভাঙলো অসময়ের বৃষ্টি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গোপালগঞ্জ
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২২

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় অসময়ে ভারী বর্ষণের কারণে তরমুজ ও ফুটি চাষিদের স্বপ্নভঙ্গ হয়েছে। ভারী বর্ষণে শত শত হেক্টর জমির তরমুজ ও ফুটির চারা তৈরির মাদা এবং টপ নষ্ট হয়ে গছে।

শুক্রবার রাতে কোটালীপাড়া উপজেলায় এ ভারী বর্ষণ হয়। এ বর্ষণে কলাবাড়ি ইউনিয়নের ৩শ হেক্টর জমির তরমুজ ও ফুটির মাদা এবং টপ নষ্ট হয়ে গেছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে।

উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কৃত্তিবাস পান্ডে বলেন, কোটালীপাড়া উপজেলার কলাবাড়ি ইউনিয়নে এ বছর ৬শ হেক্টর জমিতে তরমুজ ও ফুটি চাষের কথা রয়েছে। এর মধ্যে আনুমানিক ৩শ হেক্টর জমিতে তরমুজ ও ফুটি চাষের জন্য মাদা এবং টপ তৈরি করা হয়েছিল। এসব মাদা ও টপ ভারী বর্ষণে নষ্ট হয়ে গেছে।

উপজেলার কলাবাড়ি ইউনিয়নের হিজলবাড়ি গ্রামের তরমুজ ও ফুটি চাষি সুখচাঁদ বাড়ৈ বলেন, আমি ৩ বিঘা জমিতে তরমুজ চাষের জন্য মাদা তৈরি করেছিলাম। ভারী বর্ষণে আমার সমস্ত মাদা নষ্ট হয়ে গেছে। জমিতে পানি জমেছে। এই পানি না শুকালে নতুন করে মাদা তৈরি করা যাবে না।

তরমুজ ও ফুটি চাষিদের স্বপ্ন ভাঙলো অসময়ের বৃষ্টি

নতুন করে মাদা তৈরি করতে প্রায় দুই সপ্তাহ সময় লাগবে। এর ফলে দেরিতে তরমুজ ফলবে। আর্থিকভাবে ক্ষতির সম্মুখিন হতে হবে বলেও জানান তিনি।

একই গ্রামের সজল বাড়ৈ বলেন, আমি আমার দুই বিঘা জমিতে ফুটি চাষের চারা তৈরির জন্য টপে বীজ লাগিয়েছিলাম। আমার এই টপ ভারী বর্ষণে নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি অফিসার নিটুল রায় জাগো নিউজকে বলেন, শুক্রবার দিবাগত রাতে ভারী বর্ষণে কলাবাড়ি ইউনিয়নের তরমুজ ও ফুটি চাষিদের মাদা ও টপ নষ্ট হওয়ায় অনেক ক্ষতি হয়েছে। আমরা ক্ষতির পরিমাণ নির্ণয়ে কাজ করছি।

এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।