ঝিনাইদহে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা


প্রকাশিত: ০২:৪৬ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

আকাশ সংস্কৃতির দৌরাত্মে অনেকটা হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্য। এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে, নতুন প্রজন্মকে জানান দিতে ও গ্রামবাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে বৃহস্পতিবার ঝিনাইদহের বেতাই গ্রামে অনুষ্ঠিত হলো গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

কয়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এই খেলা। গরু গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। বিলুপ্ত প্রায় এই খেলা দেখে আনন্দিত আগত হাজার হাজার দর্শক।

জানা যায়, গত তিন বছরের ন্যায় এবারো আয়োজন করে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার ১৫টি গরুর গাড়ি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকেই হাজার হাজর দর্শক মাঠে জড়ো হয়।

cow

দূর-দূরান্ত থেকে আগত নারী, পুরষ, মহিলা ও শিশু উপভোগ করেন এই ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রথম স্থান অধিকার করেন জেলার বেতাই গ্রামের রান্নু বিশ্বাসের গরু গাড়ি। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেয়া হয় ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আয়োজক গান্না ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান লিটনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ প্রত্যুষ কুমার মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) গোপীনাথ কানজিলাল, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান হাফিজুর রহমান।

এআরএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।