ইউপি নির্বাচন: সাটুরিয়ায় আনন্দমুখর পরিবেশে ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সাটুরিয়া (মানিকগঞ্জ) থেকে
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ২৬ ডিসেম্বর ২০২১

আনন্দমুখর পরিবেশে মানিকগঞ্জের সাটুরিয়ায় ইউপি নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে ভোটারদের সারিবদ্ধ হয়ে লাইনে দাঁড়িয়ে ভোট দিয়ে বেরিয়ে যেতে দেখা গেছে। কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। রোববার (২৬ ডিসেম্বর) সাটুরিয়া ইউনিয়নের বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ধুল্লাপাড়াগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে এলাকার লোকজন ভোটকেন্দ্রে উপস্থিত হতে শুরু করেন। শুরুতে ভোটারের উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে। নারী ও পুরুষ ভোটারদের আলাদা লাইন করে ভোটকেন্দ্রে প্রবেশ করানো হয়। ভোটাররা সুশৃঙ্খলভাবে ভোটাধিকার প্রয়োগ করে বেরিয়ে যাচ্ছেন। দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটকেন্দ্রের পরিবেশ শৃঙ্খল রাখতে কাজ করছেন। ভোটারদের নানাভাবে সহযোগিতা করতে দেখা গেছে তাদের।

সকাল সকাল ভোটাধিকার প্রয়োগ করে কেন্দ্রের পাশে বিশ্রাম নিচ্ছিলেন ৭০ বছরের বৃদ্ধ ওমর আলী। তার সঙ্গে কথা হলে তিনি জাগো নিউজকে বলেন, সুস্থ-সুন্দর পরিবেশে ভোগান্তি ছাড়া ভোট দিয়েছি। সকাল সাড়ে আটটায় বাসা থেকে বেরিয়ে ভোটকেন্দ্রে এসেছি। এসময় ভোটারদের ভিড় না থাকায় অল্প সময়ের মধ্যে ভোট দিতে পেরেছি।

জীবনে প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ করেছেন ধরলা গ্রামের বাসিন্দা কলেজছাত্রী সুমাইয়া বিনতে খালেক। তিনি বলেন, দুপুর ১২টার দিকে ভোটকেন্দ্রে এসে কিছুক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়েছে। ২০ মিনিটের মধ্যে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পেরেছি।

ইউপি নির্বাচন: সাটুরিয়ায় আনন্দমুখর পরিবেশে ভোটগ্রহণ

সুমাইয়া আরও বলেন, প্রথমবারের মতো ভোট দিতে পেরে অনেক আনন্দ লাগছে। ভোটকেন্দ্রে আসার সময় এক ধরনের ভয় কাজ করছিল। কেন্দ্রের ভেতরে বা বাহিরে কোনো ধরনের সমস্যা বা সংঘাত হতে পারে এমন একটা আশঙ্কা থেকেই ভয় কাজ করছিল। তবে ভোটকেন্দ্রে এসে সে ধরনের কোনো পরিস্থিতি দেখেননি বলে জানান তিনি।

এ ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার বিদ্যুৎ সাহা জাগো নিউজকে বলেন, সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত প্রায় ৩৫ শতাংশ ভোট কাস্টিং হয়েছে। ভোটারদের উপস্থিতি ভালো। আশা করি বিকেল ৪টা পর্যন্ত ৭০ শতাংশ ভোট প্রয়োগ হতে পারে।

তিনি জানান, ধুল্লাপাড়াগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ১ হাজার ৮০২ জন ভোটার রয়েছে। তবে সকাল থেকে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি। সকাল থেকে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ কার্যক্রম চলছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সাটুরিয়া ইউনিয়নের মোট নয়টি ভোটকেন্দ্রে প্রায় ২০ হাজার নারী-পুরুষ ভোটার রয়েছেন। তবে এ ইউনিয়নের দু-একটি ভোটকেন্দ্রে প্রার্থীদের সমর্থকদের বিরুদ্ধে জাল ভোট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগে একজন চেয়ারম্যান পদপ্রার্থী কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসারকে লিখিতভাবে অভিযোগ দিয়েছেন।

ইউপি নির্বাচন: সাটুরিয়ায় আনন্দমুখর পরিবেশে ভোটগ্রহণ

এদিকে, চতুর্থ ধাপে দেশের ৫৮ জেলার ১১৮ উপজেলার ৮৩৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টায় এসব ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ভোটাররাও শীত উপেক্ষা করে সকাল সকাল কেন্দ্রে হাজির হয়েছেন।

ইতোমধ্যে চতুর্থ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৯৫ জন নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান ৪৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য ১১২ এবং ১৩৫ জন সাধারণ সদস্য। এ ধাপের নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ৯ হাজার ২২৪টি, ভোটকক্ষ ৪৯ হাজার ৮৩২টি। নির্বাচনে এক কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬৬০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এই ধাপে চেয়ারম্যান পদে তিন হাজার ৮১৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ হাজার ৫১৩ এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থী ভোটের লড়াই করছেন।

এমএইচএম/এমআরআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।