প্রয়াত এমপির স্ত্রীর বিরুদ্ধে গ্রামবাসীর হয়রানির অভিযোগ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ২৫ ডিসেম্বর ২০২১
মানববন্ধন ও বিক্ষোভ করেন গ্রামবাসী

নওগাঁর রানীনগরে সাবেক সংসদ সদস্য মৃত ইসরাফিল আলমের স্ত্রী সুলতানা পারভীন বিউটির করা মিথ্যা মামলা ও পুলিশি হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে।

শনিবার (২৫ ডিসেম্বর) দুপুরে রানীনগর-আত্রাই সড়কের কাশিমপুর রাস্তার পাশে ভুক্তভোগী কয়েকশ’ গ্রামবাসী এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে ভুক্তভোগী সাদেকুল ইসলাম, ইউপি সদস্য খলিলুর রহমান, মিঠু রহমান, মারিয়া আকতার বলেন, আমাদের ক্রয়কৃত, পৈতৃক ও সরকারি ভিপি সম্পত্তি ইসরাফিল আলম জোরপূর্বক দখলে নিয়েছিলেন। তার মৃত্যুর পর তার স্ত্রী সুলতানা পারভীন বিউটি এসব জমি দখলে রেখে ভোগ করছেন। এতে মৌলিক চাহিদা পূরণে বাঁধাগ্রস্ত হচ্ছে। জমির শোকে আমাদের অনেক স্বজনদের মৃত্যু হয়েছে।

তারা আরও বলেন, বিভিন্ন দপ্তরে ধরনা দিয়েও কোনো প্রতিকার হচ্ছে না। সুলতানা পারভীন বিউটি উল্টো মিথ্যে মামলা দিয়ে পুলিশি হয়রানি করছেন। সমাধানের নামে ভয় দেখিয়ে সময়ক্ষেপণ করছেন। তাই অবিলম্বে এসব জমি ফেরত ও মিথ্যা মামলা প্রত্যাহারসহ পুলিশি হয়রানি বন্ধ করতে সরকারের দৃষ্টি কামনা করছি।

মানববন্ধন শেষে সাবেক সংসদ সদস্যের পল্লীশী কৃষি প্রদর্শনী খামারের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার কাশিমপুর গ্রামে জমিদার বাড়ি এবং তৎসংলগ্ন ২০১৫ সালে প্রায় ৩০-৪০ জনের কাছ থেকে একই জায়গায় প্রায় ৪৫ বিঘার মতো জমি দখল করে নেন মরহুম ইসরাফিল আলম। এরপর আরসিসি পিলারের ওপর টিন দিয়ে বেড়া দিয়ে ঘিরে রাখা হয়েছে। যেখানে বেড়ার ভেতরে আছে ৩০ বিঘা এবং এর আশপাশে আছে প্রায় ১০-১৫ বিঘা জমি। নিজের স্বপ্ন পূরণে সেখানে ‘পল্লী শ্রী নিকেতন খামার’ করেছেন তিনি।

সেসময় দাম দিয়ে জমি নেওয়া হবে বলে কাশিমপুর গ্রামের ৪০-৪৫ জনের কাছ থেকে জোর পূর্বক সাদা স্ট্যাম্পে টিপসই এবং স্বাক্ষর নেওয়া হয়। কিন্তু তাদের জমির দাম না দিয়ে উল্টো মামলা হামলা দিয়ে হয়রানি করা হয়। এলাকাবাসী ভয়ে তার বিরুদ্ধে কথা বলার ও বাড়ি থেকে বের হওয়ার সাহস পেতেন না।

প্রয়াত এমপির স্ত্রীর বিরুদ্ধে গ্রামবাসীদের হয়রানির অভিযোগ

কাশিমপুর গ্রামের ছোট যমুনা নদীর পাশে তৎকালীন রাজার প্রায় সাড়ে তিন বিঘা জমি আছে। ওই জমিতে গত ৩০-৩৫ বছর থেকে গ্রামের লোকজন ভূমি অফিস থেকে একই সঙ্গে ২৭ ভাগে চেক কেটে চাষাবাদ করে আসছিলেন। ওই জমি ইসরাফিল দখল করেন এবং ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে পল্লী শ্রী নিকেতন খামারটি ভরাট করে উঁচু করেন।

সম্প্রতি সরকারের পক্ষ থেকে ওই খামারে থাকা সরকারি ভিপি জায়গায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছে উপজেলা প্রশাসন। তাই সরকারি জমি উদ্ধারের পাশাপাশি ব্যক্তি মালিকানাধীন জমিও উদ্ধারের দাবি জানান তারা।

এ বিষয়ে জানতে চাইলে সুলতানা পারভীন বিউটি বলেন, ওখানে ব্যক্তিমালিকানা কিছু জমি আছে যা তাদের কাছ থেকে ক্রয়য়ের জন্য বাজারদর চাইতে বেশিদাম বলা হয়েছে। তারপর তারা দিতে চাইছে না। এ বিষয়টি নিয়ে একাধিকবার বসা হলেও তারা বিভিন্নভাবে হেয় করার চেষ্টা করছে। তারা জোর পূর্বক আমার খামারে প্রবেশ করে ভাঙচুর করেছে। এ নিয়ে তাদের বিরুদ্ধে মামলা করা হলে পুলিশ কয়েকজনকে আটক করে। পরে তারা জামিনে বেরিয়ে আসে।

তিনি আরও বলেন, ওখানে সরকারি ভিপি কিছু জমি আছে যা স্বামী জীবিত থাকা অবস্থায় ২০১৫-২০২০ সাল পর্যন্ত লিজ নিয়ে বাণিজ্যিক হারে খাজনা দেয়। পরে ২০২১ সাল থেকে ওই জায়গাটা আমার নামে করার জন্য প্রক্রিয়াধীন আছে। এছাড়া ভিপি জমির ওপর একটা মামলা আছে।

আব্বাস আলী/এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।