কঠোর নিরাপত্তায় দিনাজপুরে ভোটগ্রহণ চলছে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৫১ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বুধবার সকাল ৮টা থেকে জেলার ৫ পৌরসভায় অবাধ, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায় নি। তবে দিনাজপুর নিউটাউন জাগরণী আদর্শ শিক্ষালয় ভোটকেন্দ্রে গোলযোগ সৃষ্টির অভিযোগে মো. সোহেল (৩০) নামে এক বিএনপির কর্মীকে আটক করেছে পুলিশ।

সকালে তীব্র শীত উপেক্ষা করে বিপুল সংখ্যক ভোটারের উপস্থিতি লক্ষ্য করা গেছে বেশ কিছু ভোট কেন্দ্রে। তবে নারী ভোটারের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

জেলার ৫ পৌরসভায় ৯৬টি কেন্দ্রে ২ হাজার ৮৪৭ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে। আর ভোটগ্রহণের জন্য ২ হাজার ৯২৮ জন কর্মকর্তাকে নিযুক্ত করা হয়েছে। এছাড়াও জেলায় ১৬ জন নির্বাহী এবং ৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

ভোটগ্রহণের নিরাপত্তায় ভোটকেন্দ্রে এবং টহল ডিউটিতে মোট ২ হাজার ৮৪৭ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রযেছে। এদের মধ্যে ১ হাজার ১৪৩ জন পুলিশ, ১ হাজার ৩৪৪ জন আনসার এবং জেলায় বিজিবি ও র্যাব ৬ প্লাটুন করে মোতায়েন রয়েছে।

জেলার ৯৬টি ভোটকেন্দ্রের মধ্যে ৭৪টি গুরুত্বপূর্ণ ও ২২টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রত্যেকটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৬ জন পুলিশ সদস্য এবং ১৪ জন আনসার সদস্য নিয়োজিত থাকবে। আনসারদের মধ্যে ৬ জন নারী সদস্য রয়েছে। সাধারণ কেন্দ্রে ৫ জন পুলিশ ও ১৪ জন পুরুষ এবং নারী আনসার সদস্য নিয়োজিত থাকবে।

দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান, দিনাজপুরের ৯টি পৌরসভার মধ্যে প্রথম দফায় ৩০ ডিসেম্বর দিনাজপুর সদর, বীরগঞ্জ, ফুলবাড়ী, বিরামপুর ও হাকিমপুরসহ ৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। জেলার ৫টি পৌরসভায় ২ লাখ ৪ হাজার ৬১৫ জন ভোটার রয়েছে। এর মধ্যে ১ লাখ ৪ হাজার ১৬২ নারী ও ১ লাখ ৪৫৩ জন পুরুষ ভোটার।

Dinajpur-Pourasova

দিনাজপুর সদর পৌরসভায় ১ লাখ ১৬ হাজার ৭৯০ জন ভোটার রয়েছে। এর মধ্যে ৫৭ হাজার ৯৩ পুরুষ ও ৫৯ হাজার ৬৯৭ জন নারী ভোটার। বীরগঞ্জ পৌরসভায় ১২ হাজার ৭৮৬ জন ভোটার রয়েছে। এর মধ্যে ৬ হাজার ৩২৫ জন পুরুষ ও ৬ হাজার ৪৬১ জন নারী ভোটার। ফুলবাড়ী পৌরসভায় ২৪ হাজার ৪০৯ জন ভোটার রয়েছে। এর মধ্যে ১২ হাজার ৫৩ জন পুরুষ ও ১২ হাজার ৩৫৬ জন নারী ভোটার।

বিরামপুর পৌরসভায় ৩২ হাজার ১৪২ জন ভোটার রয়েছে। এর মধ্যে ১৫ হাজার ৭৮৭ জন পুরুষ ও ১৬ হাজার ৩৫৫ জন নারী ভোটার রয়েছে। হাকিমপুর পৌরসভায় ১৮ হাজার ৪৮৮ জন ভোটার রয়েছে। এর মধ্যে ৯ হাজার ১৯৫ জন পুরুষ ও ৯ হাজার ২৯৩ জন নারী ভোটার। ৫টি পৌরসভায় ভোটগ্রহণের জন্য জেলায় ৯৩টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এর বাইরেও ৩টি অস্থায়ী ভোটকেন্দ্র রয়েছে। ৬২১টি ভোট কক্ষ এবং ভোটারদের সুবিধার্থে অতিরিক্ত আরও ৮৭টি ভোট কক্ষ স্থাপন করা হয়েছে।

দিনাজপুরের পুলিশ সুপার মো. রুহুল আমিন বলেন, ৫টি পৌরসভায় নিরাপত্তার স্বার্থে অতি গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৯৩টি ভোটকেন্দ্রের মধ্যে ৬৩টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়। অপর ৩০টি কেন্দ্রের মধ্যে ২২টি গুরত্বপূর্ণ এবং ৮টি সাধারণ কেন্দ্র হিসেবে শনাক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, ভোটারা নিরাপদে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়ে নিরাপদে ফেরত আসার লক্ষ্যেই ভোট কেন্দ্রগুলোকে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোটকেন্দ্রের বাইরে র্যাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সমন্বয়ে টহল ব্যবস্থা জোরদার থাকবে। অপরাধীদের শনাক্ত করে তাৎক্ষনিক সাজা দেয়ার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মাঠে রয়েছে। সার্বক্ষণিক মনিটরিংয়ের জন্য পুলিশ সুপারের কার্যালয়ে মনিটরিং সেল স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে জেলার ৫টি পৌরসভার নির্বাচন ত্রুটিমুক্ত ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

এমদাদুুল হক মিলন/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।