প্রচার-প্রচারণায় মুখর ঝিনাইদহের ৪ পৌরসভা


প্রকাশিত: ০৩:৩৩ এএম, ২৮ ডিসেম্বর ২০১৫

ঝিনাইদহে শেষ মুহূর্তে জমে উঠেছে নির্বাচনের প্রচার-প্রচারণা। প্রার্থী ও তাদের সমর্থকেরা রাত-দিন চষে বেড়াচ্ছেন পৌরসভার প্রতি ওয়ার্ডের বাড়ি বাড়ি।

শৈলকুপা পৌরসভা :

শৈলকুপা পৌরসভা জেলা শহর থেকে ২০ কিলোমিটার দূরে। পৌরসভাটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত। আয়তন ৩৭২.১৪ বর্গ কিলোমিটার। উত্তরে কুমারখালী ও খোকসা, পূর্বে শ্রীপুর মাগুরা, দক্ষিণে ঝিনাইদহ সদর এবং পশ্চিমে হরিণাকুন্ডু। শৈলকুপা পৌরসভায় মেয়র প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের ও বর্তমান মেয়র কাজী আশরাফুল আজম, বিএনপির সাবেক মেয়র খলিলুর রহমান ও আওয়ামী লীগের বিদ্রোহী নেতা তৈয়বুর রহমান খান। তবে সাংবাদিক সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তৈয়বুর রহমান খান। সংরক্ষিত আসনে ১১ জন ও পুরুষ কাউন্সলর পদে ৩৭ জন লড়ছেন। ৯টি ওয়ার্ডের এ পৌরসভায় ২৫ হাজার ২শ ৮৬ জন ভোটার ১৫টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

Hariankundo  হরিনাকুণ্ডু পৌরসভা :

হরিনাকুণ্ডু পৌরসভা জেলা শহর থেকে ২২ কিলোমিটার দূরে অবস্থিত। পৌরসভাটি ২০০২ সালে প্রতিষ্ঠিত। দক্ষিণে ঝিনাইদহ সদর উপজেলা, পূর্বে শৈলকুপা উপজেলা এবং পশ্চিমে আলমডাঙ্গা ও চুয়াডাঙা সদর উপজেলা দ্বারা বেষ্টিত। হরিনাকুণ্ডু পৌরসভায় মোট তিনজন মেয়র প্রার্থী লড়ছেন। এর মধ্যে আওয়ামী লীগের বর্তমান মেয়র শাহিনুর রহমান রিন্টু ও বিএনপির প্রার্থী জিন্নাতুল হক জিন্নাহ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের আব্দুর রাজ্জাক রয়েছেন। সংরক্ষিত আসনে ৯ জন ও পুরুষ কাউন্সিলর ২৯ জন ভোটযুদ্ধে লড়ছেন। ৯টি ওয়ার্ডে ১৫ হাজার ২৭৭ জন ভোটার ৯টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

Kotchandpur  কোটচাঁদপুর পৌরসভা :

কোটচাঁদপুর পৌরসভাটি ১৮৮৩ সালে প্রতিষ্ঠিত। পৌরসভাটি প্রথম শ্রেণিতে উন্নীত হয় ১৯৯৯ সালে। আয়তন ১৭.৪৬ বর্গ কিলোমিটার। কোটচাঁদপুর পৌরসভায় চারজন মেয়র পদে লড়ছেন। তাদের মধ্যে আওয়ামী লীগ প্রার্থী শহিদুজ্জামান সেলিম, বিএনপির প্রার্থী ও বর্তমান মেয়র এসকেএম সালাউদ্দিন বুলবুল সিডল, স্বতন্ত্র (জামায়াতের) শরিফুল ইসলাম ও স্বতন্ত্র জাহিদুল ইসলাম রয়েছেন। ৯টি ওয়ার্ডের ১২টি কেন্দ্রে ২৪ হাজার ২শ ১১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এখানে সংরক্ষিত আসনে ১১জন ও পুরুষ কাউন্সিলর পদে ৩৯ জন অংশ নিয়েছেন।

Moheshpur  মহেশপুর পৌরসভা :

মহেশপুর পৌরসভা ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত। আয়তন ২১.৩৫ বর্গকিলোমিটার। মহেশপুরে মোট ভোটার ১৯,২৩১ জন। এর মধ্যে পুরুষ ৯,৬৩৫ জন ও নারী ৯,৫৯৬ জন। মহেশপুর পৌরসভায় ৫ জন মেয়র প্রার্থী লড়ছেন। এদের মধ্যে আওয়ামী লীগের আব্দুর রশিদ খান, বিএনপির নজিবউদ্দোলাহ নাসের, ইসলামী আন্দোলনের তাহাবুর রহমান, স্বতন্ত্র শহিদুল ইসলাম ও বিএনপির বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র আমিরুল ইসলাম খান চুন্নু। সংরক্ষিত আসনে ১৬ জন ও পুরুষ কাউন্সিলর ৪৫ জন লড়ছেন। ৯টি ওয়ার্ডের এ পৌরসভায় ১৫টি কেন্দ্রের মাধ্যমে ২৫ হাজার ২শ ৮৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

উল্লেখ্য, ঝিনাইদহ জেলার ৬টি পৌরসভার মধ্যে ৪টি পৌরসভার নির্বাচন হচ্ছে।

এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।