মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ভাস্কর্য প্রদর্শনী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৫৮ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

একসাগর রক্ত, মা-বোনের সম্ভ্রমহানি আর সমগ্র বাঙালির আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা। স্বাধীনতার সেই ইতিহাস-ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে শৈল্পিক আঙ্গিকে, সহজতরভাবে তুলে ধরতে ১৫ দিনব্যপী এক ব্যতিক্রমধমী ভাস্কর্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিদিন শতশত মানুষ আসছেন ঝিনাইদহের পুরাতন ডিসি কোর্ট চত্বরে এই ব্যতিক্রমধমী ভাস্কর্য প্রদর্শনী দেখতে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে রকিবুল বাশারের এ আয়োজন। সকাল থেকে রাত অবধি সেখানে বিভিন্ন বয়সী মানুষের আগমন ঘটছে। বিশেষ করে, স্কুলের শিক্ষার্থীরা ভিড় জমাচ্ছে। কৌতুহলী দৃষ্টি আর অপলক তাকিয়ে মূল ইতিহাস জানার চেষ্টা তাদের। সব বয়সীরা যেন সহজেই যেন সকলে বুঝে ফেলছে বাংলাদেশ নামের দেশটির সৃষ্টির মূল ইতিহাস।

Bijoy

নতুন প্রজন্ম ও ছাত্রছাত্রীরা জানান, আমরা মুক্তিযুদ্ধ দেখিনি। তবে এই ভাস্কর্য দেখে বুঝতে পারছি, পাকিস্তানি হানাদার বাহিনী কীভাবে আমাদের দেশের নিরীহ মানুষদের উপর অত্যাচার করেছে।

দর্শনার্থী ও এলাকাবাসী জানান, দেশ ও জাতির প্রতি শ্রদ্ধা জানাতে শিল্পী যে ভাস্কর্য তৈরি করেছেন তা দেখে বর্তমান প্রজন্ম অনেক কিছু জানতে পারবে। এই উদ্যোগকে আমরা শ্রদ্ধা জানাই।

Bijoy

উদ্যেক্তা ও আয়োজক রকিবুল বাশার এ বিষয়ে জাগো নিউজকে বলেন, দীর্ঘদিনের পরিকল্পনার অংশ হিসেবে ছয় মাস ধরে শহরের মডার্নপাড়ার নিজ বাড়ির সামনে চারজন শিল্পীকে নিয়ে তৈরি করছেন এসব ভাস্কর্য। নিজস্ব অর্থায়নে এ কাজ করেন তিনি।

Bijoy

তিনি জানান, এসব ভাস্কর্য তৈরি করতে তার প্রায় পাঁচ লাখ টাকা ব্যয় হয়েছে। আমার এ কাজ বর্তমান প্রজন্ম দেখবে, এখান থেকে জানবে এটাই আমার সার্থকতা।

এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।