জাতীয় গ্রিডে যুক্ত হবে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস


প্রকাশিত: ০৮:৫৬ এএম, ১৭ ডিসেম্বর ২০১৫

ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাস ফিল্ডের ২৫ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল গ্রামে খনন কাজের উদ্বোধন করেন পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইন্স) জামিল আহমেদ আলিম।

কূপটির খনন কাজ শেষে হলে জাতীয় গ্রিডে দৈনিক ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। কূপটির খনন কাজ করছে চীনের সরকারি ঠিকাদারী প্রতিষ্ঠান সিনোপেক ইনটারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস কর্পোরেশন লিমিটেড।

gass

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরুজ্জামান, ২৫ নম্বর কূপের প্রকল্প পরিচালক আলী মুরতোজসহ কূপ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

খনন কাজের উদ্বোধন শেষে প্রকল্প পরিচালক আলী মুরতোজা সাংবাদিকদের জানান, গ্যাসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ২০১২ সালে তিতাস গ্যাস ফিল্ডে ৩৩৫ বর্গ কিলোমিটার এলাকায় ত্রি-মাত্রার সাইসমিক সার্ভে কাজ সম্পন্ন করা হয়। এরপরই তিতাস গ্যাস ফিল্ডের অধীনে চারটি কূপ খনন করার সিদ্ধান্ত নেয়া হয়। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার তিতাসের ২৫ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

gass

আগামী তিন মাসের মধ্যে এ কূপের খনন কাজ শেষ হবে। এ কূপ থেকে দৈনিক ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে জানিয়ে তিনি আরও বলেন, পর্যায়ক্রমে তিতাসের বাকি তিনটি কূপ ২৩-২৪ ও ২৬ নং কূপ খনন করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানি লিমিটেডের অধীনে বর্তমানে দৈনিক ৮৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে যা দেশের মোট গ্যাস উৎপাদনের ৩১ ভাগ। আর বর্তমান কূপটি থেকে উৎপাদিত গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হলে বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানি লিমিটেডের উৎপাদন ক্ষমতা দাঁড়াবে ৮৪৫ মিলিয়ন ঘনফুট গ্যাস।    

আজিজুল আলম সঞ্চয়/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।