পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে দুর্ভোগ ৩ কারণে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ১১:৪১ এএম, ১৪ আগস্ট ২০২১

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে গত তিনদিন ধরে বেড়েছে দুর্ভোগ। ঘাটে পারাপারের অপেক্ষায় যাত্রীবাহী যানবাহনগুলো আটকা থাকছে ঘণ্টার পর ঘণ্টা। এছাড়া দিনের পর দিন আটকা থাকছে পণ্যবাহী ট্রাক।

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের প্রভাব এবং তিনদিনের সরকারি ছুটি ও পদ্মায় তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যহৃত হওয়ায় এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

শনিবার (১৪ আগস্ট) বেলা ১১টা পর্যন্ত পাটুরিয়া ফেরি ঘাটে চারশতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় আটকা ছিল। যাত্রীবাহী বাস ফেরি পারের অপেক্ষায় ছিল ৩০টি।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল এ তথ্য জানান।

যাত্রী, পরিবহন শ্রমিক ও ঘাট সংশ্লিষ্টরা জানান, শুক্র-শনির সঙ্গে যোগ হয়েছে ১৫ আগস্টের শোক দিবসের ছুটি। ফলে টানা তিনদিন সরকারি ছুটি থাকায় অনেকেই ছুটছেন গ্রামে। এ কারণে ঘাটে যানবাহনের বাড়তি চাপ দেখা দিয়েছে।

একই সঙ্গে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরিতে ভারি যানবাহন পারাপার বন্ধ রয়েছে। ফলে ওই পথের অনেক যানবাহন এ রুট ব্যবহার করছে। সঙ্গে যোগ হয়েছে পদ্মার তীব্র স্রোত। স্রোতের কারণে ফেরি পারাপারে সময় লাগছে প্রায় দ্বিগুণ। ফলে কমে গেছে ফেরির ট্রিপ সংখ্যা। এ তিন কারণে গত তিনদিন ধরে(বৃহস্পতিবার থেকে) পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি পারাপারে অচলাবস্থা তৈরি হয়েছে। যদিও যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে এরই মধ্যে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট থেকে এনায়েতপুরি, শাহ পরাণ ও কেরামত আলী নামের তিনটি ফেরি যুক্ত করা হয়েছে।

fare1

এদিকে, এক থেকে দেড় ঘণ্টা অপেক্ষার পর যাত্রীবাহী বাসগুলো ফেরি পারাপার হতে পারলেও দিনের পর দিন আটকা থাকছে পণ্যবাহী ট্রাক। তবে যানবাহনের চাপ বেড়ে গেলে অনেক সময় যাত্রীবাহী বাস ৩-৪ ঘণ্টা পর্যন্ত অপেক্ষায় থাকছে।

চাপ বেড়ে যাওয়ায় ফেরি ঘাট থেকে পাঁচ কিলোমিটার দূরে উথলী সংযোগ মোড়ে ট্রাক আটকে দিচ্ছে পুলিশ। ফলে সড়কে দীর্ঘ সারিতে অপেক্ষায় থাকতে হচ্ছে তাদের। বাসের চাপ কমলে তাদের ফেরি ঘাটে যাওয়ার অনুমতি দেয়া হয়।

বিআইডব্লউটিসির পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বর্তমানে ১০টি রো রো এবং আটটি ছোট ফেরিসহ মোট ১৮ ফেরি চলাচল করছে। কিন্তু যানবাহনের বাড়তি চাপ ও নদীতে স্রোত থাকায় পারাপারে হিমশিম অবস্থা তাদের। যাত্রবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হয় বলে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো আটকা পড়ছে। তবে যখন যাত্রীবাহী বাসের চাপ কমে আসে তখন ট্রাক পারাপার করা হয়। দিনের চেয়ে রাতের বেলা ট্রাক পারাপার বেশি করা হয় বলে জানান তিনি।

বি.এম খোরশেদ/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।