মাগুরা শত্রুমুক্ত দিবস আজ


প্রকাশিত: ০২:৫৯ এএম, ০৭ ডিসেম্বর ২০১৫

আজ ৭ ডিসেম্বর মাগুরা শত্রুমুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে মাগুরা পাক হানাদার মুক্ত হয়। ৬ ডিসেম্বর দুপুরের দিকে অধিনায়ক আকবর হোসেন মিয়ার নেতৃত্বে শ্রীপুর আঞ্চলিক বাহিনীর বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধা মাগুরা শহরের পাশের নিজনান্দুয়ালী গ্রামে এসে অবস্থান নেয়।

অপরদিকে, এ বাহিনীর দেয়া ছক অনুযায়ী ভারতীয় মিত্রবাহিনী মাগুরার বিভিন্ন পাকসেনা ক্যাম্পের উপর উপর্যুপরি বিমান হামলা চালায়। এতে হানাদার বাহিনীর ক্যাম্পগুলোর ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। আকাশ পথে মিত্রবাহিনী এবং স্থল পথে শ্রীপুর বাহিনীর চাপে দিশেহারা পাক সেনারা অবশেষে মাগুরা ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। ৬ ডিসেম্বর দুপুর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত পাক সেনারা বিক্ষিপ্তভাবে মাগুরার চারদিকে `কভারিং` ফায়ার অব্যাহত রাখে। এ ফায়ারের আড়ালে বিপুল সংখ্যক পাকসেনা গড়াই নদী পার হয়ে ফরিদপুরের দিকে পালিয়ে যায়।

শ্রীপুর বাহিনীর অধিনায়ক আকবর হোসেন মিয়া জাগো নিউজকে বলেন, শ্রীপুর আঞ্চলিক বাহিনী গগন বিদারী জয়বাংলা স্লোগানে আকাশ বাতাস প্রকল্পিত করে ৭ ডিসেম্বর শত্রুমুক্ত মাগুরা শহরে প্রবেশ করে এবং নোমানী ময়দানে জমায়েত হয়। এ সময় মাগুরার চারিদিক থেকে শত শত মুক্তিযোদ্ধা এসে এ জমায়েতে যোগ দেয়। স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত লাল সবুজের পতাকা উড়ায়। বিজয় উল্লাসে মেতে ওঠে সর্বস্তরের মানুষ।

আরাফাত হোসেন/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।