সিলেটে ৬ মেয়রপ্রার্থীর মনোনয়নপত্র বাতিল


প্রকাশিত: ১০:০২ এএম, ০৬ ডিসেম্বর ২০১৫

পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র বাছাই প্রক্রিয়ার শেষ দিনে রোববার সিলেটের তিনটি পৌরসভার ছয় মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন নির্বাচন কর্মকর্তারা। এর মধ্যে বিএনপির দলীয় প্রার্থী একজন, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্রপ্রার্থী দুজন, জাতীয়পার্টি সমর্থিত প্রার্থী একজন ও খেলাফত মজলিসের দুজন প্রার্থী রয়েছেন।

সিলেটের গোলাপগঞ্জে বিএনপি মনোনীত প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী শাহিন, জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মো. সুহেদ আহমদ এবং খেলাফত মজলিসের প্রার্থী আমিনুল ইসলামের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

রোববার দুপুরে গোলাপগঞ্জ উপজেলা নির্বাচন অফিসে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

বিএনপির প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী শাহিন এক কোটি ৭৫ লাখ টাকা ঋণখেলাপী হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জানা গেছে। বাকি দু`জনের মনোনয়নপত্র তথ্যজনিত সমস্যা থাকায় বাতিল করা হয়েছে। তবে আগামী তিন দিনের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন তারা।

গোলাপগঞ্জ পৌরসভায় মেয়র পদে বাতিল হওয়া এই তিনজন ছাড়াও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান মেয়র জাকারিয়া আহমদ পাপলু ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সাবেক পৌর প্রশাসক (স্বতন্ত্র-বিদ্রোহী প্রার্থী) সিরাজুল জব্বার চৌধুরী, যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক (স্বতন্ত্র-বিদ্রোহী প্রার্থী) মো. আমিনুল ইসলাম রাবেল ও স্বতন্ত্র প্রার্থী আমিনুর রহমান মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের সকলের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেছেন স্থানীয় নির্বাচন কর্মকর্তা।

সিলেটের জকিগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পৌর আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফারুক আহমেদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মামলা সংক্রান্ত কাগজপত্র জমা না দেয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন জকিগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার আল আমিন।

এ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার খলিল উদ্দিন, বিএনপি মনোনীত প্রার্থী বদরুল হক বাদল, জাতীয় পার্টির আবদুল মালেক ফারুক, খেলাফত মজলিসের জাফরুল ইসলাম এবং স্বতন্ত্র প্রার্থী কাজী হিফজুর রহমানের মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে।

এছাড়া জকিগঞ্জ পৌরসভায় কাউন্সিলর প্রার্থী ময়নুল হক রাজুর মনোনয়নপত্র বাতিল হয়েছে। তিনি শিক্ষাগত যোগ্যতার সনদপত্র জমা দেননি। এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে রাহেলা বেগমের মনোনয়নপত্রও বাতিল হয়েছে। তার স্বামী পৌরসভার তালিকাভুক্ত ঠিকাদার।

কানাইঘাট পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র মেয়র প্রার্থী সিরাজুল ইসলাম খোকন ও খেলাফত মজলিসের মেয়র প্রার্থী মো. ইসলাম উদ্দিনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এই দুই প্রার্থীর সমর্থকের স্বাক্ষর না থাকায় মনোনয়ন বাতিল করা হয়।

প্রসঙ্গত, সিলেট জেলার তিন পৌরসভায় মেয়র পদে ২৩ প্রার্থী মনোনয়ন দাখিল করেছিলেন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১১৮ এবং সংরক্ষিত কাউন্সিলর (মহিলা) পদে ২৪ প্রার্থী তাদের মনোনয়ন পত্র সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিয়েছেন। তিনটি পদে মোট ১৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

ছামির মাহমুদ/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।