জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে গণ-পদযাত্রা


প্রকাশিত: ০৯:১৪ পিএম, ২৮ নভেম্বর ২০১৫

জলবায়ু অর্থায়নে শিল্পোন্নত দেশের প্রতিশ্রুতি রক্ষা এবং তহবিল ব্যবহারে বাংলাদেশসহ সংশ্লিষ্ট সকল দেশ কর্তৃক স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে সিলেটে ‘গণ-পদযাত্রা’ অনুষ্ঠিত হয়েছে।

‘নিরাপদ ও পরিচ্ছন্ন বাংলাদেশ নিশ্চিত করতে বৈশ্বিক জলবায়ু পদযাত্রা’ স্লোগানে টিআইবির সচেতন নাগরিক কমিটি (সনক), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) অঙ্গীকার বাংলাদেশ-সিলেট, সুরমা রিভার ওয়াটার কিপার, পরিবেশবাদী সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটি, প্রাণি অধিকার বিষয়ক সংগঠন প্রাধিকারসহ সিলেটের বেশ কয়েকটি সংগঠনের সদস্যরা নিজেদর ব্যানারে গণপদযাত্রা কর্মসূচিতে অংশ নেন।

শনিবার দুপুরে নগরের কিনব্রিজের নিচ সুরমা নদীর চাঁদনীঘাট থেকে বিভিন্ন বর্ণিল ফেস্টুন, প্লে-কার্ড, ব্যানার নিয়ে নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে শুরু হওয়া গণ-পদযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম বাংলাদেশ। এদেশে ক্রমশ বন্যা, জলোচ্ছ্বাস,খরা, নদীভাঙন ও তাপমাত্রা বৃদ্ধির মতো প্রাকৃতিক দুর্যোগ বেড়েই চলেছে।

তাই বাংলাদেশের মতো দেশগুলোকে অগ্রাধিকার দিয়ে বৈশ্বিক তাপমাত্রা সীমিত করা, উন্নয়ন সহায়তায় অতিরিক্ত ও নতুন তহবিল প্রদান, জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা-জবাবদিহিতা ও শুদ্ধাচার প্রণয়ণনের দাবি তুলে ধরেন বক্তারা।


গণ-পদযাত্রার শুরুর আগে সিলেটের প্রধান নদী সুরমার তীরে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত সমাবেশ। সনাক সিলেটের সভাপতি অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে জলবায়ু পরিবর্তনবিরোধী গণ-পদযাত্রার ‘ঘাষণাপত্র’ পাঠ করেন বাপা, সিলেটের সাধারণ সম্পাদক ও সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম।

প্রসঙ্গত, আগামী ৩০ নভেম্বর থেকে বারদিনের জন্য জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক ২১তম সম্মেলন বা কপ-২১ শুরু হতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রধান, সরকারি প্রতিনিধিসহ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সুশীল সমাজের প্রতিনিধিসহ প্রায় ৩০ সহস্রাধিক ব্যক্তির এই সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে।

ছামির মাহমুদ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।