জেলা প্রশাসক সম্মেলনে যোগ দিতে ভারতীয় দল যশোরে


প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২৮ নভেম্বর ২০১৫

বাংলাদেশ-ভারত জেলা প্রশাসক পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ভারতীয় প্রতিনিধি দল শনিবার বিকেলে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। রোববার যশোরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলা কালেক্টরেট মন্মিত নন্দার নেতৃত্বে দলটি বাংলাদেশে এসেছে।

ভারতীয় দলটিকে চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে ফুলেল শুভেচ্ছা জানান যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মুহাম্মদ সোহেল হাসান। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সারোয়ার হোসেন, এডিএম সাজিয়া খাতুন, এএসপি ভাস্কর সাহা ও যশোর-২৬ বিজিবির সহকারী পরিচালক মুনসুর আলী। পাঁচ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে রয়েছেন উত্তর চব্বিশ পরগণার পুলিশ সুপার তন্ময় রায় চৌধুরীও।

রোববার যশোরে অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারত জেলা প্রশাসক পর্যায়ের সম্মেলনে সীমান্তের ইছামতি ও কালিন্দী নদীর সীমানা চিহ্নিতকরণ, নষ্ট ও হারানো পিলার পুনঃস্থাপনসহ সাতটি ইস্যু নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। যৌথসভা শেষে বিকেলে সাংবাদিক সম্মেলন করে সার্বিক বিষয়ে অবহিত করা হবে।

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার সঙ্গে বাংলাদেশের যশোর, সাতক্ষীরা ও ঝিনাইদহের সীমান্ত রয়েছে। এই সীমান্ত দিয়ে ইছামতি ও কালিন্দী নদী প্রবাহিত। ব্রিটিশ আমলে এই দুই নদীর সীমানা চিহ্নিত করা হয়েছিল। বর্তমানে তা পুনঃচিহ্নিতকরণ, বাঁধ সংস্কার করে বন্যানিয়ন্ত্রণ ও স্থায়ী পিলার স্থাপন নিয়ে দুই দেশের প্রতিনিধিরা আলোচনা করবেন।

এছাড়া নারী ও শিশু পাচার প্রতিরোধ, অবৈধ অনুপ্রবেশ, মাদক-অস্ত্র চোরাচালান, সীমান্তে গোলাগুলি ও হত্যা বন্ধ, বন্দিবিনিময়, অবৈধ অনুপ্রবেশকারীদের তাৎক্ষণিক হস্তান্তর এবং নষ্ট বা হারানো পিলার পুনঃস্থাপনসহ বেশ কিছু বিষয় নিয়ে দুই দেশের জেলা প্রশাসক পর্যায়ে আলোচনা হবে।

যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহেল হাসান জানান, যশোর-সাতক্ষীরা-ঝিনাইদহ সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে ওপারের উত্তর চব্বিশ পরগণার জেলা প্রশাসক ও প্রশাসনের সঙ্গে যৌথ বৈঠক হবে।

এরআগে একটি বৈঠক উত্তর চব্বিশ পরগণার বারাসাতে অনুষ্ঠিত হয়েছিল। সেখানে যশোরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার অংশ নেন। রোববারের বৈঠকে যশোর ছাড়াও সাতক্ষীরা ও ঝিনাইদহের জেলা প্রশাসক উপস্থিত থাকবেন।

মিলন রহমান/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।