মাইকেল মধুসূদন দত্তের স্মরণ উৎসব শনিবার


প্রকাশিত: ১২:০০ পিএম, ২০ নভেম্বর ২০১৫

যশোর জেলা প্রশাসনের উদ্যোগে প্রথমবারের মতো ঢাকায় মাইকেল মধুসূদন দত্ত’র স্মরণোৎসব আয়োজন করা হয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে দিনব্যাপি এ উৎসব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি।

শুক্রবার প্রেসক্লাব যশোর মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর বলেন, মাইকেল মধুসূদন দত্ত শুধু বাংলাদেশের কবি নন, তিনি বিশ্বের কবি। তার জন্মদিন উপলক্ষে প্রতিবছর ২৫ জানুয়ারি তার জন্মস্থান যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপি মধুমেলা গতানুগতিক গ্রাম্য মেলার আদলে উদযাপন করা হয়। কিন্তু তাকে নিয়ে জাতীয় পর্যায়ে ঢাকায় কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয় না। এজন্য মহাকবিকে জাতীয় পর্যায়ে পরিচিত করে তুলতে যশোরের জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রথমবারের মতো ঢাকায় মাইকেল মধুসূদন দত্ত স্মরণোৎসবের আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, স্মরণ উৎসবে আলোচনার পাশাপাশি যশোরে শিল্পীরা গীতিআলেখ্য ‘জন্ম যদি তব বঙ্গে’ এবং নাটক ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ মঞ্চস্থ করবে। এছাড়াও আলোচনা সভায় জাতীয় পর্যায়ের গুণী ব্যক্তিত্বরা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পারভেজ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসাদুল হক, যশোর সদর উপজেলা নির্বাহী অফিসার কামরুল আরিফ, প্রেসক্লাব সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান প্রমুখ।

মিলন রহমান/এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।