নেত্রকোনায় সম্ভাব্য প্রার্থী ১৬ : মনোনয়ন পেতে জোর লবিং


প্রকাশিত: ০৬:৫২ এএম, ১৯ নভেম্বর ২০১৫

নির্বাচনী তফসিল ঘোষণা না হলেও নেত্রকোনার সুসং দুর্গাপুর পৌরসভার সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্রচার প্রচারণায় ব্যস্ত হয়ে উঠেছেন। পৌর শহরের চা স্টল থেকে শুরু করে ওয়ার্ড পর্যায়ে তৃণমূল নেতাকর্মীদের মাঝে আলোচনার কেন্দ্রবিন্দু কে পাচ্ছেন দলের টিকিট।

সম্ভাব্য মেয়র প্রার্থীরা সামাজিক অনুষ্ঠান, ধর্মীয় উৎসব, মৃত্যুবার্ষিকী উদযাপন, ব্যানার, ফেস্টুন, সাংস্কৃতিক ও সৃজনশীল কর্মের মাধ্যমে পৌর নাগরিকদের মন জয়ের চেষ্টায় তৎপর হয়ে উঠেছেন। চেষ্ঠা চলছে তরুণ ভোটারদের মন জয় করার। এমনকি দলীয় মনোনয়ন পাওয়ার আশায় উপজেলা, জেলা ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করে চলেছেন প্রার্থীরা।

নির্বাচন কমিশন ইতোমধ্যে দলীয় প্রতীকের মাধ্যমে পৌরসভার নির্বাচন সম্পন্ন করার ঘোষণা দিয়েছেন। এমন খবরে প্রার্থীরা ঘর গোছানোর কাজে লেগে পড়েছেন। দুর্গাপুর পৌর নির্বাচনে বিএনপির চেয়ে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর সংখ্যায় বেশি মনে হচ্ছে।  

অনেকেই মনে করছেন, বড় দুই দলের দলীয় মনোনয়নে সিদ্ধান্ত  গ্রহণে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। তবুও বসে নেই আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য মেয়র প্রার্থীরা। তবে কোনো প্রার্থীর পক্ষেই জোড়ালোভাবে কোনো ভূমিকা পালন করতে পারছেন না স্থানীয় তৃণমূল পর্যায়ের নেতা কর্মীরা। বড় দুই দলের কর্মীরা অপেক্ষার প্রহর গুণছেন তাদের পছন্দের প্রার্থীর জন্য। তাকিয়ে আছেন দলীয় টিকিটের।

বড় দুই দলেরই নেতাকর্মীর সঙ্গে যোগাযোগ করা হলে তারা জাগো নিউজকে জানান, দলীয় প্রার্থী হিসেবে যিনি মনোনয়ন পাবেন তার পক্ষেই নির্বাচনের মাঠে থাকবেন।

বড় দুই দল ছাড়া অন্য কোনো দলের প্রার্থী হওয়ার খবর পাওয়া যায়নি। আওয়ামী লীগের সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে যারা প্রচারণায় রয়েছেন তারা হলেন- বর্তমান মেয়র শ.ম জয়নাল আবেদীন, পৌর আওয়ামী লীগ সভাপতি হাজী মো. আব্দুস সালাম, পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও প্রাক্তন কমিশনার আব্দুর রাজ্জাক, প্রাক্তন পৌর চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাহসী সৈনিক সাবেক ছাত্রলীগ নেতা মো. কামাল পাশা, দুর্গাপুর আওয়ামী লীগের রাজনীতির অগ্নিপুরুষ ৩ বারের সাংসদ মরহুম জালাল উদ্দিন তালুকদার এর মেয়ে জান্নাতুল ফেরদৌস তালুকদার ঝুমা, মরহুম চাঁন মিয়া মন্ডলের ছেলে বর্তমান উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়াম্যানের স্বামী পৌর যুবলীগ সভাপতি ত্যাগী, তরুণ নেতা মো. নজরুল ইসলাম মড়ল, মো. আলাল উদ্দিন, মো. শফিকুল ইসলাম শফিক, উপজেলা পরিষদ সাবেক ভাইস চেয়ারম্যান নাজমুল শাহাদাৎ বাবুল, সাবেক ছাত্রনেতা বর্তমান উপজেলা যুবলীগ আহ্বায়ক আ. হান্নান, পৌর ওয়ার্ড যুবলীগ ক্রীড়া সম্পাদক মো. রাকিব আল-হাসান, এম এইচ রিপন।

অপরদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সম্ভাব্য মেয়র মনোনয়ন প্রত্যাশী যারা মাঠে রয়েছেন তারা হলেন- উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ ইমাম হাসান আবুচানের ছেলে স্বরণিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাজী জামাল উদ্দিন, উপজেলা যুবদল প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক দুর্গাপুর পৌর বিএনপি (তিনবার) সাবেক সভাপতি জেলা বিএনপি সাবেক সদস্য মো. রওশন আলী, পৌর বিএনপির সভাপতি ফজলুর রহমান রুনু, সাবেক পৌর মেয়র শুভেন্দু সরকার পিন্টু।

পৌর বিএনপির একাধিক নেতা-কর্মী জাগো নিউজকে জানান, কেন্দ্রের সিদ্ধান্তের উপর নির্ভর করছে স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেয়া না নেয়া। তবে দুর্গাপুর পৌরসভা নির্বাচনের ব্যাপারে তাদের পূর্ণ প্রস্তুতি রয়েছে বলে তারা জাগো নিউজকে জানান।

পৌর যুবলীগ সভাপতি মো. নজরুল ইসলাম মন্ডল জাগো নিউজকে জানান, দুর্গাপুর পৌরবাসী পরিবর্তন চায়। নতুন প্রার্থী হিসেবে নতুনের আঙ্গিকে পৌরশহরকে সাজাতে চাই। নিরসন করতে চাই জলাবদ্ধতা, ড্রেনেজ ব্যবস্থা।

আলাউদ্দিন জাগো নিউজকে জানান, আমি পৌরবাসীর সেবক হিসেবে নিজেকে বিলীন করে দিতে চাই। পৌরসভার সকল শ্রেণিপেশার মানুষকে সঙ্গে নিয়ে আমার আগামীর পথচলা। একটি মডেল ও আধুনিক পৌরসভা গঠনে নিরলসভাবে কাজ করে যাবো। তাই সকলের দোয়া ও সমর্থন প্রত্যাশী।

এ প্রসঙ্গে বিএনপির তরুণ প্রার্থী মো. জামাল উদ্দিনকে জিজ্ঞাসা করলে তিনি জাগো নিউজকে জানান, দুর্গাপুর পৌরসভার যে বেহাল অবস্থা তা উত্তরণে আমি প্রতিজ্ঞাবদ্ধ। আমি চাই সকল শ্রেণি পেশার মানুষের সান্নিধ্য ও সহযোগিতা নিয়ে আমি এগিয়ে যেতে চাই।

পৌর শহরের বাসিন্দা রিকশাচালক সফিকুল ইসলাম জাগো নিউজকে জানান, ইলেকশন আইলেই ভোট চায়। আমরা পথ দিয়া রিকশা চালাতে পারি না। ভাঙা পথ। এবারও হেরা (তারা) লোক (মনোনয়ন) দিবো । ভোট দিয়া কিতা (কি) অইবো।  

বিরিশিরি বাসস্ট্যান্ড এলাকার চা বিক্রেতা জুলেখা খাতুন জাগো নিউজকে জানান, আমরার ভোট দিয়া তারার কি অইবো। হেরা তো এমনিতেই হাস (পাস) করবো। কেউ বালা কাম (ভালো কাজ) করে না।

এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।