যশোরে বিশ্ব ইজতেমার আঞ্চলিক পর্ব সমাপ্ত


প্রকাশিত: ০৩:২২ পিএম, ১৪ নভেম্বর ২০১৫

দেশ ও মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনা করে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে যশোরে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার আঞ্চলিক পর্ব। আখেরি মোনাজাতে দেশের বিভিন্ন স্থান থেকে আগত তিন লক্ষাধিক ধর্মপ্রাণ মানুষ অংশ নেন। প্রায় ২০ মিনিট স্থায়ী এই মোনাজাতে তারা আল্লাহ পাকের নৈকট্য লাভ এবং ইহকাল-পরকালের মুক্তির জন্য প্রার্থনা করেন তারা।

আখেরি মোনাজাত পরিচালনা করেন ঢাকাস্থ কাকরাইল মসজিদের শুরা সদস্য এবং তাবলীগ জামায়াতের নেতা মাওলানা আহম্মদ হোসাইন।

শনিবার আখেরি মোনাজাতে অংশ নেয়ার জন্য সকাল থেকেই ইজতেমা ময়দানের দিকে মানুষের ঢল নামে। মূল ইজতেমাস্থলে স্থান সংকুলান না হওয়ায় আশপাশের ফাঁকা জায়গা, সড়কসহ বিভিন্ন স্থানে দাঁড়িয়ে মোনাজাতে অংশ নেন মুসল্লিরা। সকাল সাড়ে ১১টার দিকে আখরি মোনাজাত শুরু হয়। এতে জেলার সংসদ সদস্য, শীর্ষ জন প্রতিনিধি, উপজেলা চেয়ারম্যানসহ প্রশাসনের কর্মকর্তারাও অংশ নেন।

এর আগে গত বৃহস্পতিবার যশোরে প্রথমবারের মত শুরু হয় বিশ্ব ইজতেমার আঞ্চলিক পর্ব। ঢাকার বাইরে প্রথমবারের মতো আয়োজিত তাবলীগ জামায়াতের তিন দিনের এ ইজতেমাকে ঘিরে মুসল্লিদের মিলন মেলায় পরিণত হয়েছে উপ-শহর ও এর আশপাশের এলাকা। প্রথম দিনেই লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটে উপশহর এলাকায়।

দ্বিতীয় দিন শুক্রবার ইজতেমা ময়দান উপশহর এলাকায় আরও মানুষের ঢল নামে। এদিন শহর ও দূর-দূরান্তের লাখো মানুষ ইজতেমা মাঠে জুম্মার নামাজ আদায় করতে ছুটে আসেন। জুম্মার নামাজে প্রায় চার লাখ মুসল্লির সমাবেশ ঘটে। মূল ইজতেমাস্থলে স্থান সংকুলান না হওয়ায় আশপাশের ফাঁকা জায়গা, সড়কসহ বিভিন্ন স্থানে নামাজে দাঁড়িয়ে যান মুসল্লিরা।

ইজতেমা বাস্তবায়ন কমিটি সূত্রে জানা গেছে, বাংলাদেশে প্রতি জানুয়ারি মাসে ঢাকার টঙ্গীর তুরাগ পাড়ে তাবলীগ জামাতের সবচেয়ে বড় সমাবেশ বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। দেশ-বিদেশের লাখ লাখ লোকের সমাগম ঘটে এ ইজতেমায়। কিন্তু কয়েক বছর ধরে লোকসমাগম বেড়ে যাওয়ায়  তুরাগ পাড়ে স্থান সংকুলনের সমস্যা প্রকট হতে থাকে। এ জন্য আয়োজকরা সিদ্ধান্ত নেন ২০১৬ সালের ইজতেমায় তুরাগ পাড়ে মাত্র ৩২ জেলার মুসল্লিরা অংশ নেবেন।

বাকি জেলার লোকজন নিজ নিজ এলাকায় বিশেষ ইজতেমার আয়োজন করবেন। প্রথমবারের মত দেশের ১৬টি জেলায় বিশ্ব ইজতেমার আঞ্চলিক পর্ব আয়োজনের উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে যশোরে ইজতেমা অনুষ্ঠিত হলো।

মিলন রহমান/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।