জমাট বাঁধা সার নিতে বাধ্য করা হয়


প্রকাশিত: ০৩:০৮ এএম, ০৯ নভেম্বর ২০১৫

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ বিসিআইসির (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) বাফার গুদাম থেকে একেবারে জমাট বাঁধা, জমিতে ব্যবহারের অনুপযোগী ও বিপনন অযোগ্য ইউরিয়া সার নিতে বাধ্য করা হচ্ছে চুয়াডাঙ্গা জেলার বিসিআইসি অনুমোদিত সার ডিলারদেরকে। একই সঙ্গে অভিযোগ উঠেছে কালীগঞ্জ বাফার গুদাম থেকে চুয়াডাঙ্গায় ট্রাকযোগে সার নিয়ে আসার সময় বাফার গুদামের কিছু অসাধু কর্মকর্তার সহযোগিতায় একটি সিন্ডিকেট ট্রাক ভাড়া ৩ হাজার টাকার স্থলে ২০ হাজার টাকা পর্যন্ত আদায় করছে।

যদি ১৫ দিনের মধ্যে এসব অনিয়ম দূর করা না হয় তাহলে কালীগঞ্জ বাফার গুদাম থেকে সার উত্তোলন বন্ধের হুমকি দিয়েছেন বিসিআইসির চুয়াডাঙ্গা জেলার সার ডিলাররা। সেই সঙ্গে কালীগঞ্জ বাফার গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তার অপসারণ দাবি করা হয়েছে।

কালীগঞ্জ বাফার গুদামের অনিয়মের বিরুদ্ধে অভিযোগ শুধু চুয়াডাঙ্গা জেলার বিসিআইসি অনুমোদিত সার ডিলারদেরই না। একই অভিযোগ এনেছেন মেহেরপুর, কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার বিসিআইসি অনুমোদিত সমস্ত সার ডিলাররা।

বিসিআইসি অনুমোদিত জীবননগর সার ডিলার সমিতির সাধারণ সম্পাদক হাজী মো. হাফিজুর রহমান অভিযোগ করে জাগো নিউজকে বলেন, গত এক বছর থেকে কালীগঞ্জ বাফার হতে ইউরিয়া সার উত্তোলনের পরেই কৃষকদের কাছে বিক্রির সময় দেখা যায় সেগুলো একেবারে জমাট বাঁধানো সার যা জমিতে ব্যবহারের অযোগ্য। সারের দলাগুলো এতোই শক্ত যে, হাতুড়ি দিয়েও ভাঙা যায় না। ফলে ওই সার কৃষকরা কিনে নিয়ে গিয়ে আবার ফেরত নিয়ে আসেন। বর্তমানে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে কম দামেও কৃষক পর্যায়ে জমাট বাঁধানো এ সার বিক্রি হচ্ছে না।

ফলে উপজেলার ১০টি ডিলারের গুদামে প্রায় ১ হাজার বস্তা জমাট বাঁধানো সার অবিক্রিত রয়েছে। সারের গুণগতমান নিয়েও প্রশ্ন তুলেছেন ডিলাররা। এছাড়াও তিনি আরো অভিযোগ করেন, কালীগঞ্জ থেকে জীবননগরে ট্রাকযোগে সার বহনের সময় বাফার গুদামের কিছু অসাধু কর্মকর্তার সহযোগিতায় একটি সিন্ডিকেট ট্রাকভাড়া ৩ হাজার টাকার স্থালে ২০ হাজার টাকা পর্যন্ত আদায় করছে ডিলারদের কাছ থেকে। কেউ যদি নিজের ট্রাক সার আনার জন্য কালীগঞ্জ বাফার গুদামে নিয়ে যান তাহলে তাকে গুদাম থেকে সার সরবরাহ করা হয় না।

Sar

চুয়াডাঙ্গা জেলা সার ডিলার সমিতির সম্পাদক হাজী মো. আকবার আলী জাগো নিউজকে জানান, এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার সার ডিলার সমিতির সাধরাণ সম্পাদকরা বিসিআইসির চেয়ারম্যান মো. ইকবাল হোসেনের কাছে অভিযোগ করেছেন।  

এসব অনিয়মের ব্যাপারে জানতে চেয়ে কালীগঞ্জ বাফার গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দীনের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন এখন ব্যস্ত আছি, পরে কথা বলবো এ কথা বলেই মোবাইলের সংযোগ বিচ্ছন্ন করে দেন।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডস্ট্রিজ কর্পোরেশনের (উৎপাদন ও গবেষণা) পরিচালক মো. আলতাফ উদ্দীন শেখ জানান, জমাট বাঁধা সারেও গুণগত মান ঠিক থাকে। তবে এ সার জমিতে ব্যবহার করতে কৃষকদের সমস্যা হয়।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল হোসেনের সঙ্গে এ ব্যাপারে তার ল্যান্ড ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।  

সালাউদ্দীন কাজল/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।