বরগুনায় তিন ভুয়া জেডিসি পরীক্ষার্থী আটক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১০:৫০ এএম, ০২ নভেম্বর ২০১৫

বরগুনার বামনা সদর আর-রশীদ ফাজিল মাদরাসা কেন্দ্র থেকে বামনা উপজেলার বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার তিন ভুয়া জেডিসি পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন হাজার টাকা করে জরমিানা করা হয়েছে।

এদিকে, পরীক্ষা কেন্দ্রে ভুয়া পরীক্ষার্থী পাঠানোর জন্য বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার সুপার মো. নজরুল ইসলামকে পরীক্ষা কমিটি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সেই সঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত শিক্ষর্থীরা হলেন, বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার দাখিল পরিক্ষার্থী মো. অলিউল ইসলাম (১৫), মো. সাব্বির (১৫) ও মো. হাসিবুর রহমান (১৫)।

বামনা সদর আর-রশীদ ফাজিল মাদরাসা কেন্দ্র সূত্রে জানা গেছে, এ বছর বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসা থেকে ১০ জন পরীক্ষার্থী জেডিসি পরীক্ষায় অংশ নেয়। ওই মাদরাসার সুপার মো. নজরুল ইসলাম মাদরাসার এমপিও টিকিয়ে রাখার জন্য ১০ জন পরিক্ষার্থীর মধ্যে তিনজন দাখিল পরিক্ষার্থীকে জেডিসি পরিক্ষায় অংশগ্রহণ করান। এমন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুরে পরীক্ষা চলাকালীন কেন্দ্র পরিদর্শন করে ওই তিন ভুয়া পরীক্ষার্থীকে আটক করেন বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুবুর রশীদ।

পরে তাদের পরীক্ষা থেকে বহিষ্কার করে অবৈধভাবে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে তিন হাজার টাকা করে নয় হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুবুর রশীদ। একই সঙ্গে পরীক্ষা কেন্দ্রে ভুয়া পরীক্ষার্থী পাঠানোর জন্য বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার সুপার মো. নজরুল ইসলামকেও পাঁচ হাজার টাকা জরিমানা করেন তিনি। সেই সঙ্গে তাকে পরীক্ষা কমিটি থেকে অব্যাহতি দেয়া হয়।

এ ব্যাপারে বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার সুপার মো. নজরুল ইসলাম জাগো নিউজকে জানান, মাদরাসার এমপিও বাতিল হতে পারে এমন আশঙ্কায় তিনি তিনজন দাখিল পরিক্ষার্থীকে জেডিসি পরীক্ষার্থী সাজিয়ে পরিক্ষায় অংশগ্রহণ করান।

এ বিষয়ে বামনা সদর আর-রশীদ ফাজিল মাদরাসা কেন্দ্রের কেন্দ্র সচিব মো. ইউনুস আলী জাগো নিউজকে জানান, পরীক্ষায় ভুয়া পরিক্ষার্থী অংশগ্রহণ করানোর জন্য বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার সুপারসহ তিন পরীক্ষার্থীকে জরিমানা করা হয়েছে। এছাড়াও অভিযুক্ত ওই সুপারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়েছে বলেও তিনি জানান।

এ বিষয়ে বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুবুর রশীদ জাগো নিউজকে জানান, পরীক্ষায় ভুয়া পরিক্ষার্থী অংশগ্রহণ করানোর জন্য বুকাবুনিয়া মাহমুদিয়া দাখিল মাদরাসার সুপারসহ তিন পরীক্ষার্থীকে জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে ভুয়া ওই তিন পরিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে এবং সুপাররের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বরগুনা জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

সাইফুল ইসলাম মিরাজ/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।