নিরাপদ সড়ক দিবস বৃহস্পতিবার


প্রকাশিত: ১০:৩৫ এএম, ২১ অক্টোবর ২০১৫

জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার। যার অকাল মৃত্যুতে সড়ককে নিরাপদ করার এই সামাজিক আন্দোলনের জন্ম। নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২২ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর এ দিবসটি পালিত করা হয়।

`চালক-মালিক, যাত্রী-পথচারী ভাই ভাই, সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ চাই` এই স্লোগানকে সামনে রেখে `নিরাপদ সড়ক` চাই (নিসচা) প্রতিবারের ন্যায় এবারেও ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

এই সব কর্মসূচির মধ্যে বৃহস্পতিবার সকাল ১১.০০টায় নিরাপদ সড়ক চাই (নিসচা) এর উদ্যোগে কেন্দ্রীয়ভাবে একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির সামনে (সেগুনবাগিচা) থেকে শুরু হয়ে মৎসভবন, হাইকোর্ট, দোয়েল চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাপনী সমাবেশের মাধ্যমে শেষ হবে।

র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) মো. আছাদুজ্জামান মিয়া। দুপুরে নিসচা নেতৃবৃন্দ বনানীতে জাহানার কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনা করে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবেন। বিকেলে বাদ মাগরিব নিসচা প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে মিলাদ মাহফিল।

এদিকে, জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাহানারা কাঞ্চনকে নিয়ে ইলিয়াস কাঞ্চনের স্মৃতিচারণমূলক বক্তব্যের আলোকে নিসচার সাংস্কৃতিক সম্পাদক জাফর ফিরোজ কর্তৃক নির্মিত ‘কেন নিরাপদ সড়ক চাই’ শিরোনামে ভিডিও চিত্রও প্রকাশিত হয়েছে। ২০ অক্টোবর আয়োজিত সংবাদ সম্মেলনে এই ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে প্রকাশ করা হয়। ইউটিউব এবং নিসচার নিজস্ব ওয়েবসাইটে এই তথ্য চিত্রটি আপলোড করা হয়েছে।

উল্লেখ্য, ২২ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে সড়ক দুর্ঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। এ সময় রেখে যান দুই সন্তান জয় ও ইমাকে।

ইলিয়াস কাঞ্চন সে সময় ছবির স্যুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে তার দুই সন্তানকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। `পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়` এই স্লোগান নিয়ে গড়ে তুলেন একটি সামাজিক আন্দোলন `নিরাপদ সড়ক চাই (নিসচা)`। সেই পথ চলায় ক্লান্তি নেই, নেই কোনো শঙ্কা।

বিরামহীনভাবে তিনি হেঁটে চলেছেন দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। স্বজন হারানোর বেদনায় আর যেন কাউকে নীল হতে না হয়, তার জন্য ইলিয়াস কাঞ্চন সড়কের মাঝে বেধেছেন বাসা। লক্ষ্য একটাই সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়ে তোলা।

এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।