অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে বিক্ষোভ


প্রকাশিত: ০৯:৫৫ এএম, ১২ অক্টোবর ২০১৫

মানিকগঞ্জের কালীগঙ্গা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী। সোমবার দুপুরে সদর উপজেলার চর হিজলাইন এলাকায় নদী তীরে এই কর্মসূচি পালিত হয়।

বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার বার্তা, নলন্ডি, চর হিজলাইন, চর বালিয়াবিল,গোস্তাসহ আশপাশের এলাকার কয়েকশত নারী-পুরুষ লাাঠি-সোটা নিয়ে নদী তীরে জড়ো হন। বালু উত্তোলন বন্ধের দাবিতে তারা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করে। এক পর্যায়ে বালু উত্তোলনকারীদের দেখে লাঠি-সোটা নিয়ে ধাওয়া দেন বিক্ষোভকারীরা। এ সময় দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন পুটাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল জলিল, ইউপি সদস্য পান্নু মিয়া ও আব্দুল আলিমসহ ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

ইউপি চেয়ারম্যান মো. আব্দুল জলিল জানান,পাশ্ববর্তী আউটপাড়া এলাকায় বালু উত্তোলনের জন্য সরকারিভাবে ইজারা নিয়েছে একটি প্রতিষ্ঠান। কিন্তু নির্দিষ্ট এলাকার বাইরে এসে ৫ মাস ধরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় নদী তীরবর্তী এলাকায় ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে অন্তত ৭ টি গ্রামের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

ক্ষতিগ্রস্থ মিজানুর রহমান ও রফিক জানান, ভাঙনের কবলে পড়ে তাদের বসতবাড়ি ও ফসলি জমি নদী গর্ভে চলে গেছে। বার বার নিষেধ সত্ত্বে ইজারাদারের লোকজন এই এলাকা থেকে মাটি উত্তোলন বন্ধ করছে না।

এদিকে, বিক্ষোভের মুখে ইজারাদারের লোকজন বালু উত্তোলন বন্ধ রাখে। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই এলাকা থেকে চারটি ড্রেজার সরিয়ে নিতে প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানা গেছে।

বিএম খোরশেদ/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।