বরিশালে বিদেশিদের নিরাপত্তায় নিয়ন্ত্রণ কক্ষ


প্রকাশিত: ১২:০০ পিএম, ০৬ অক্টোবর ২০১৫

বরিশাল নগরীতে অবস্থানরত বিদেশি নাগরিকদের নিরাপত্তার জন্য মহানগর পুলিশ সার্বক্ষণিক নজরদারি শুরু করেছে। এছাড়া তাদের নিরাপদে রাখতে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। পাশাপাশি বিদেশি নাগরিকদের চলাচলের স্থান ভিন্ন ভিন্নভাবে পর্যবেক্ষণ করতে এবং তাদের গন্তব্যে পৌঁছে দিতে পৃথক চারটি সতর্ক দল (ভিজিল্যান্স টিম) গঠন করা হয়েছে।

সোমবার থেকে ওই নজরদারি শুরু করা হয়েছে বলে মহানগর পুলিশের বিশেষ শাখার নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। মঙ্গলবার গণমাধ্যম কর্মীদের বিষয়টি নিশ্চিত করা হয়।  

মহানগর পুলিশের মুখপাত্র ডিবি পুলিশের সহকারী কমিশনার আবু সাইদ জানান, দেশে ইটালি ও জাপানি নাগরিক হত্যার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ওই নজরদারি শুরু করা হয়েছে। গত রোববার ডিআইজি হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিদেশি নাগরিকদের নিরাপত্তা রক্ষায় ওই সিদ্বান্ত নেয়া হয়।

তিনি বলেন, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এবং মেডিকেল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিরাপদে চলাচলের জন্য নিরাপত্তা ব্যবস্থা দিতে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। এছাড়াও পৃথক চারটি সতর্ক দল (ভিজিল্যান্স টিম) বিদেশি নাগরিকদের চলাচলের স্থানে ভিন্ন ভিন্নভাবে পর্যবেক্ষণ করবে ও তাদের গন্তব্যে পৌঁছে দিবে।

মুখপাত্র আবু সাইদ জানান, গত সোমবার মহানগর পুলিশের সভাকক্ষে যে সকল প্রতিষ্ঠানে বিদেশি নাগরিক কর্মরত ও অধ্যয়নকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে সভা হয়। উপ-পুলিশ কমিশনার (সদর) হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় উপ-পুলিশ কমিশনার গোলাম রউফ খান ও আবু সালেহ মো. রায়হানসহ মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং চার থানার ওসি উপস্থিত ছিলেন।

সভায় বিদেশি নাগরিকদের মাঝে আতঙ্ক সৃষ্টি না হয় সেই বিষয়ের উপর লক্ষ্য রেখে তাদের নিরাপত্তা দেয়ার সিদ্বান্ত নেয়া হয়।

সিদ্বান্ত অনুযায়ী বিদেশি নাগরিকদের যাতায়াত করতে প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে নিয়ন্ত্রণ কক্ষে অবহিত করতে হবে। পুলিশি প্রহরায় তাদের গন্তব্যে পৌঁছে দেয়া হবে। আওতাধীন এলাকার বাইরে হলে সংশ্লিষ্ট পুলিশ প্রধানদের মাধ্যমে তাদের দলের কাছে হস্তান্তর করা হবে।

এছাড়াও তাদের আবাসস্থল ও কর্ম প্রতিষ্ঠানসহ আশে পাশে ও তাদের চলাচলের পথে সাদা পোশাকে দূর থেকে সার্বক্ষণিক নজরদারি করবে গঠিত চার সতর্ক দল। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সহকারী কমিশনার আবু সাইদ বলেন, বর্তমানে নগরীতে ৬৫ জন বিদেশি নাগরিক রয়েছে। তাদের তালিকা প্রস্তুতসহ সার্বক্ষণিক যোগাযোগ করা ও রাখার যাবতীয় তথ্য আদান প্রদান করা হয়েছে। এসব নাগরিকদের মধ্যে সিংহভাগ চীন, জাপান, ভারত, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার।

সাইফ আমীন/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।