রাকিব হত্যা : বিচার প্রক্রিয়া শুরু


প্রকাশিত: ১০:১১ এএম, ০৫ অক্টোবর ২০১৫

খুলনার বহুল আলোচিত শিশু শ্রমিক রাকিব হত্যা মামলায় তিন আসামির বিরুদ্ধে চার্জ গঠনের মধ্য দিয়ে বিচার কার্যক্রম শুরু হয়েছে। সোমবার দুপুরে মহানগর দায়রা জজ আদালতে এই চার্জ গঠন হয়। একই সঙ্গে আগামী ১১ অক্টোবর মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়। এসময় আসামি শরীফ, চায়ের দোকানদার মিন্টু খান ও মা বিউটি বেগম আদালতে উপস্থিত ছিলেন।

পাবলিক প্রসিকিউটর (পিপি) সুলতানা রহমান শিল্পী জানান, ১১ অক্টোবর থেকে টানা পাঁচদিন এই মামলার সাক্ষ্যগ্রহণ চলবে।

উল্লেখ্য, ৩ আগস্ট বিকেলে খুলনার শরীফ মোটর্সে মোটরাইকেলে হাওয়া দেয়া কম্প্রেসার মৈশিন দিয়ে শিশু রাকিবের মলদ্বারে হাওয়া ঢুকিয়ে দেয়া হয়। অতিরিক্ত বায়ুর চাপে রাকিব গুরুতর অসুস্থ  হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রাকিবকে পরীক্ষা নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

রাকিবকে নির্যাতনের ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে শরীফ ও মিন্টু মিয়াকে গণপিটুনি দিয়ে পুলিশের কাছে সোপর্দ করেন ক্ষুব্ধ জনতা। পরে শরীফের মা বিউটি বেগমকেও গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় পরদিন নিহত শিশুর বাবা মো. নুরুল আলম বাদী হয়ে তিনজনের নামে সদর থানায় হত্যা মামলা দায়ের করেন (নং ০৪)।

২৫ আগস্ট এ মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কাজী মোস্তাক আহমেদ এজাহারভুক্ত তিন আসামি মোটরসাইকেল গ্যারেজ মালিক ওমর শরীফ, তার কথিত চাচা মিন্টু খান ও শরীফের মা বিউটি বেগমকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। ৬ সেপ্টেম্বর মহানগর আদালত বিচার কার্য শুরুর জন্য মামলাটি মহানগর দায়রা জজ আদালতে পাঠান।

এদিকে পৈশাচিকভাবে শিশু রাকিবকে হত্যার পর খুলনাসহ সারা দেশে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং বেসরকারি উন্নয়ন সংস্থা এমনকি শিশুরাও প্রতিবাদ জানাতে মানববন্ধন, প্রতিবাদ মিছিল, সংবাদ সম্মেলনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন।

আলমগীর হান্নান/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।