ওসমানী মেডিকেল কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ


প্রকাশিত: ০৬:২৯ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ৮টা থেকে তারা মেডিকেল কলেজের ফটকে অবস্থান দিয়ে স্লোগান দেন।

ফটকে পৌঁছার আগে পুলিশ বাঁধা দিলে পুলিশি বাঁধা উপেক্ষা করেই অবস্থান নেন আন্দোলনকারীরা। তবে ফটকের ভেতর থেকে কলেজের নিরাপত্তা কর্মীরা গেটে তালা ঝুলিয়ে দিলে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দুই ঘণ্টা অবস্থান শেষে পুলিশি বাঁধার কারণে চলে যান।

এদিকে, সকাল থেকেই শুরু হয়েছে ওসমানী মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম। ভর্তি প্রক্রিয়া বন্ধের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ফটকে অবস্থান নিলেও কলেজের ভেতরে ভর্তি কার্যক্রম চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

একদিকে ভর্তি কার্যক্রম অপরদিকে ভর্তি কার্যক্রম বন্ধের দাবিতে আন্দোলন এ অবস্থা মিলিয়ে ওসমানী মেডিকেল কলেজ ক্যাম্পাসে উত্তেজনার সৃষ্টি হলে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, গত ১৮ সেপ্টেম্বর মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু এর আগে রাতেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। মুহূর্তেই তা ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। এ ঘটনা ধামাচাপা দিতে তড়িঘড়ি করে ফলাফল প্রকাশ করা হয়। এরপর থেকে পরীক্ষা বাতিল ও পুনরায় পরীক্ষার দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

তবে আন্দোলনকারীদের দাবি আমলে না নিয়ে মঙ্গলবার সকাল থেকে সারা দেশে তিনদিনব্যাপী ভর্তি কার্যক্রম শুরু করেছে সরকার।

আন্দোলনকারী শিক্ষার্থী বিপ্লব জাগো নিউজকে জানান, মেডিকেল কলেজের পরীক্ষার ফলাফল বাতিল করে পুনরায় পরীক্ষার তারিখ ঘোষণার পূর্ব পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা। তাদের মঙ্গলবারের কর্মসূচিতেও পুলিশ বাঁধা দিয়েছে।

ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মোর্শেদ আহমদ প্রধান ফটকে আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থান নেয়ার কথা স্বীকার করে জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীরা সকালের দিকে মেডিকেলে এসে বিক্ষোভ করে কিছুক্ষণ পর চলে গেছে। তবে ভর্তি কার্যক্রমে কোনো সমস্যা হয়নি।

দুপুর ১২টা পর্যন্ত প্রায় ৫০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। আজ ৫০ ভাগ শিক্ষার্থী ভর্তি করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনদিনের মধ্যে এই ভর্তি কার্যক্রম শেষ হবে।

জাগো নিউজের এক প্রশ্নের জবাবে অধ্যক্ষ ডা. মোর্শেদ আহমদ আহমদ আরো বলেন, ভর্তি শুরু হয়েছে সরকারি নির্দেশে। আমরা সরকারি চাকরি করি, তাই সরকারি নির্দেশ মানতে বাধ্য। তবে শিক্ষার্থীদের আন্দোলনও তাদের দাবি আদায়ের।

প্রসঙ্গত, ওসমানী মেডিকেল কলেজে মোট আসন সখ্যা ১৯০। এর মধ্যে এমবিবিএস ১৪০টি ও ডেল্টা বিভাগে ৫০টি। এখানে ১৯০ জন শিক্ষার্থী ভর্তি হবেন।

# ফেসবুকে অফারের ছড়াছড়ি : মেডিকেল প্রশ্নপত্র ফাঁস!
# আসলেই কি ফাঁস হয়েছে মেডিকেল ভর্তির প্রশ্নপত্র!
# মেডিকেলের প্রশ্ন ফাঁস : ফেসবুকের তথ্য ঘাঁটছে গোয়েন্দারা
# মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস : ডাক্তারসহ আটক ৪
# প্রশ্নপত্র ফাঁস নিয়ে চিন্তিত মন্ত্রণালয়-অধিদফতর
# মেডিকেলের প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন

ছামির মাহমুদ/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।