বিদ্যালয়ের মূল ভবনে ফাটল : আতঙ্কে শিক্ষার্থীরা


প্রকাশিত: ০৯:৪৪ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৫

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের মূল ভবনে ফাটল দেখা দিয়েছে। যে কোনো সময় ভবনটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে। ফলে ফাটল আতঙ্কে অধিকাংশ শিক্ষার্থী ক্লাশ করতে বিদ্যালয়ে আসছে না।  

এদিকে, বহু আবেদন নিবেদন করেও ভবন সংস্কারের কাজ করাতে পারেনি অভিভাবকরা। এতে করে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ৪০ বছর আগে মুড়াপাড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের দুই তলাবিশিষ্ট ভবন নির্মাণ করা হয়। নির্মাণের পর এ পর্যন্ত বিদ্যালয়ের মূল ভবনের বিভিন্ন স্থানে ছোট-বড় বেশ কয়েকটি ফাটল দেখা দিয়েছে। মূল ভবনের বিভিন্ন স্থানে ফাটলের বিষয়টি বিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীরা কর্তৃপক্ষকে জানালেও এখন পর্যন্ত কোন সংস্কার কাজ করা হয়নি। বর্তমানে ভবন ফাটলের আতঙ্কে অধিকাংশ শিক্ষার্থীরাই বিদ্যালয়ে আসতে চায় না। যারা আসে তাদের অত্যন্ত ঝুঁকি নিয়ে ক্লাস করতে হচ্ছে।

বিদ্যালয়ের শিক্ষার্থী তাসলিমা আক্তার বলেন, বিদ্যালয়ের মূল ভবন ফাটলের কারণে আমরা ক্লাসে মনোযোগী হতে পারছি না। ভবন ধসে যাওয়ার আতঙ্ক আমাদের মাঝে সব সময় কাজ করে। দ্রুত ভবনটি সংস্কার করা না হলে শিক্ষার্থী শুন্য হয়ে যাবে বিদ্যালয়টি।

অপর শিক্ষার্থী আল-আমিন মিয়া বলেন, বিদ্যালয়ে না এসে লেখাপড়া করা যায় না। তাই বাধ্য হয়ে বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ এ ভবনে ক্লাস করতে হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ আলম বলেন, ৪০ বছর আগের নির্মাণাধীন এ ভবনে চুনের কাজ ছাড়া আর কোনো সংস্কার কাজ করা হয়নি। যে কোন সময় ভবন ধসের আশঙ্কা রয়েছে। তাই দ্রুত ভবন সংস্কার কাজের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লোকমান হোসেন জাগো নিউজকে বলেন, বিদ্যালয়ের মূল ভবনে ফাটলের বিষয়টি আমার জানা ছিল না। উপজেলা প্রকৌশলীকে ভবনটি পরিদর্শন করতে পাঠানো হবে। ঝুঁকিপূর্ণ হলে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে ওই ভবনে ক্লাস করা বন্ধ করে দেয়া হবে।

মীর আব্দুল আলীম/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।