রোহিঙ্গা মহাসমাবেশে অর্থ সহায়তা করায় দুই এনজিওর কার্যক্রম বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গাদের মহাসমাবেশে আর্থিক সহযোগিতা এবং প্রত্যাবাসন বিরোধী প্রচারণার দায়ে আন্তর্জাতিক দুই এনজিও সংস্থার কার্যক্রম নিষিদ্ধ করেছে এনজিও বিষয়ক ব্যুরো। পাশাপাশি এ দুই এনজিওর ব্যাংক লেনদেনও বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. আশরাফুল আফছার।

তিনি জানান, এ সংক্রান্তে এনজিও বিষয়ক ব্যুরোর পাঠানো একটি চিঠি বুধবার কক্সবাজার জেলা প্রশাসনে পৌঁছেছে। গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের মহাসমাবেশে আর্থিক সহযোগিতা ও প্রত্যাবাসন বিরোধী প্রচারণার অভিযোগে আল আদ্রা ও আল মারকাজুল ইসলামী নামে দুটি এনজিওর কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে চিঠিতে নির্দেশনা রয়েছে। দ্রুত তা বাস্তবায়ন করা হবে।

গত শনিবার (৩১ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছিলেন, রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে ১৩৯টি এনজিও। অপকর্মে লিপ্ত থাকার অভিযোগে এর মধ্যে ৪১টি এনজিওকে সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহার করা হয়েছে। যদিও দেশি-বিদেশি বিভিন্ন এনজিও নানাভাবে তদবির করছে, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিতে। গত শনিবার সিলেট সিটি করপোরেশনের মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।

এ বক্তব্যের ৪দিনের মাথায় দুটি এনজিওকে অভিযুক্ত করে কার্যক্রম বন্ধের লিখিত আদেশ দেয়া হয়। এতে করে রোহিঙ্গায় অতিমাত্রা দরদ দেখিয়ে প্রত্যাবাসন বাধাগ্রস্ত করা অন্য এনজিওদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এমনটি জানিয়েছেন, ক্যাম্পে কাজ করা অনেক এনজিও কর্মী।

সায়ীদ আলমগীর/এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।