ভোলা-ঢাকায় মানববন্ধন : পাউবো ঘেরাও কর্মসূচি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১২:১০ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ ভোলা জেলার উত্তরাঞ্চলকে মেঘনা নদীর ভয়াবহ ভাঙনের হাত থেকে রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের আধুনিক প্রযুক্তির জিও টিউব ডাম্পিং কাজ বন্ধ করার প্রতিবাদে ও স্থায়ীভাবে ভাঙন রোধ করার দাবিতে ১০ দিনের আল্টিমেটার ঘোষণা করেছেন  উত্তর ভোলা বাচাঁও সংগ্রাম কমিটি।

বৃহস্পতিবার সকালে ভোলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগ্রাম কমিটির আহ্বায়ক মো. সায়েদ আলী তাদের আন্দোলনের কারণ ব্যাখ্যা করেন। একই সঙ্গে ঢাকা ও ভোলায়  মানববন্ধন, পানি উন্নয়ন বোর্ড অফিস ঘেরাও, প্রধানমন্ত্রীর কাছে স্মারক লিপি ও অনষন করার ঘোষণা দেন।

তারা অভিযোগ করেন প্ল্যান পাশ না হওয়ায়, পানি উন্নয়ন বোর্ড  মাত্র ১০৫টি  বালু ভর্তি জিও টিউব ব্যাগ ডাম্পিংয়ের পর কাজ বন্ধ করে দেয়। যেখানে সহস্রাধিক জিওটিউব ফেলা প্রয়োজন। সেখানে মাত্র একশো ব্যাগ ফেলে তল্পিতল্পা গুটিয়েছে পাউবো। বিষয়টি মেনে নিতে পারছে না স্থানীয়রা।  ইতোমধ্যে সহস্রাধিক পরিবারের ভিটে বাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। হুমকির মধ্যে রয়েছে শত বছরের ঐতেহ্যের রাজাপুর ও  ইলিশা বাজার। কোটি কোটি টাকার সম্পদ, স্কুল , কলেজ , মাদ্রসা ভবন বিলীনের পথে।
 
পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভাঙন এলাকা পরিদর্শন করে ঘোষণা দেন  ভোলাকে রক্ষা করার প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে, যত টাকা লাগবে দেয়া হবে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড কোনো প্রকার প্ল্যান পাশ না করে নাম মাত্র জিও টিউব ফেলার কাজ শুরু করে মাঝ পথে বন্ধ করে দেয়। এতে যেসব টিউব ফেলা হয়েছে তা তেমন কোনো কাজে আসছে না। আবার গত এক মাসে প্ল্যানও পাশ করেনি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল হাকিম কাজ বন্ধ করে দেয়ায় জন্য রোশেরমুখে পড়েন। তিনিও জানান, তার কিছু করার নেই। প্ল্যান ও ডিপিডি পাশ না হওয়ায় কাজ করা যাচ্ছে না।  পাউবোর টাস্ক ফোর্স টিম প্রথম থেকে জিও টিউব ফেলায় অনিহা প্রকাশ করে আসছিলেন বলে অভিযোগ করেন, স্থানীয় ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মো. ইউনুছ ও জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান জহিরুল ইসলাম নকিব।

এদিকে, মঙ্গলবার রাতে স্থানীয় হাইস্কুল মিলনায়তনে সংগ্রাম কমিটির প্রস্তুতি সভা করেন। শুক্রবার ১০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন, শনিবার বিক্ষোভ সমাবেশ, রোববার ঢাকায় মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রেরণ, সোমবার স্থানীয় পানি উন্নয়ন বোর্ড অফিস ঘেরাও, মঙ্গলবার জেলা প্রশাসক কার্যালয়ের সমানে অবস্থান কর্মসূচি রয়েছে। ভোলা স্বার্থ রক্ষা উন্নয়ন কমিটি, নদী ভাঙ্গ আন্দোলন কমিটি , স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ সকল পেশার মানুষ ঐক্যবদ্ধভাবে এ আন্দোলনে একাত্মতা ঘোষণা করেছেন।

অমিতাভ অপু/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।