শহীদ মিনার ভেঙে এমপির বাবার ম্যুরালের ব্যাখ্যা দিলেন অধ্যক্ষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ২৭ আগস্ট ২০১৯

পাবনার সুজানগর উপজেলার সাতবাড়িয়া কলেজের শহীদ মিনার ভেঙে এমপির বাবার ম্যুরাল তৈরির বিষয়ে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

মঙ্গলবার দুপুরে পাবনা প্রেসক্লাবের ভিআইপি অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে কলেজের অধ্যক্ষ মোহম্মদ আব্দুল বাছেত লিখিত বক্তব্যে বলেন, দীর্ঘ ৩৫ বছর আগে সাতবাড়িয়া কলেজে শহীদ মিনার নির্মাণ করা হয়। কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং এই এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে ওই শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সময় জায়গা সংকুলান না হওয়ায় বিড়ম্বনায় পড়তে হয়।

তিনি বলেন, কলেজের প্রাচীর নির্মাণ, বেজমেন্ট মাটির নিচে হওয়ায় এবং পানি জমাট হওয়ায় গত ১৭ মে কলেজের গভর্নিং বডির সভায় পুরনো শহীদ মিনার ভেঙে কলেজ মাঠের দক্ষিণ পাশে তিনতলা ভবনের পশ্চিমে নতুন শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্ত হয়।

অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল বাছেত আরও বলেন, ইতোমধ্যে নতুন করে শহীদ মিনার নির্মাণকাজের প্রক্রিয়া শুরু হয়েছে। নতুন শহীদ মিনার নির্মাণের বিষয়ে তৎকালীন পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিন, সুজানগর উপজেলা চেয়ারম্যান ও সুজানগর উপজেলা নির্বাহী অফিসার, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছে আর্থিক সহযোগিতা প্রাপ্তির জন্য যোগাযোগ করা হয়েছে। তাদের বিষয়টি সম্পর্কে জ্ঞাত করা হয়েছে।

অধ্যক্ষ বলেন, শহীদ মিনার ভেঙে এমপির বাবার ম্যুরাল তৈরি করা হয়নি। আগের শহীদ মিনারের পাশের জায়গায় এমপির বাবা মরহুম আহম্মেদ তফিজ উদ্দিনের মুর‌্যাল তৈরি করা হচ্ছে। মরহুম আহম্মদ তফিজ উদ্দিন পাবনা-২ (সুজানগর-বেড়া) আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এবং দু’বার উপজেলা চেয়ারম্যান ছিলেন। তিনি ভারতের কেচুয়া ডাঙ্গা মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ক্যাম্পের ইনচার্জ ছিলেন। শহীদ মিনার ভেঙে বাবার ম্যুরাল বানালেন এমপি সংবাদটি সঠিক নয়। এমপি এবং কলেজ কর্তৃপক্ষকে হেয় করতে এবং উদ্দেশ্যপ্রণোদিত হয়ে সংবাদটি করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সুজানগর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন, সাতবাড়িয়া ইউপি চেয়ারম্যান ও কলেজ গভর্নিং বডির সদস্য সামছুল হক, আহম্মদ তফিজ উদ্দিনের ছেলে আহম্মেদ ফারুক কবীর বাবু, আহসান হাবিব ও গভর্নিং বডির সদস্য রফিকুল ইসলাম।

প্রসঙ্গত, পাবনার সুজানগর উপজেলার সাতবাড়িয়া কলেজে ভাষা শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনার ভেঙে স্থানীয় এমপি তার মরহুম বাবার ম্যুরাল তৈরি করছেন-এমন একটি খবর দুদিন ধরে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হলে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। কলেজ পরিচালনা কমিটি জেলা ও উপজেলা প্রশাসনের পরামর্শে জায়গা নির্ধারণ করে স্থানীয় সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবিরের অর্থায়নে ম্যুরালটি নির্মাণ করা হচ্ছে।

একে জামান/এএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।